উপাচার্য নিয়োগের সার্চ কমিটিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিই বাদ! প্রতিবাদ এ আই ডি এস ও-র

 

উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি না রেখে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি রাখার তীব্র প্রতিবাদ জানিয়ে এআইডিএসও পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক বিশ্বজিৎ রায় ১৫ মে এক বিবৃতিতে বলেন, বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটি থেকে বিশ্ববিদ্যালয় প্রতিনিধিকে বাদ দেওয়া বিশ্ববিদ্যালয়গুলির স্বাধিকার ধ্বংস করার এক গভীর চক্রান্ত।

তিনি বলেন, ইউজিসির প্রস্তাবিত সার্চ কমিটিকে অগ্রাহ্য করার এই প্রবণতা চূড়ান্ত অগণতান্ত্রিক। শুধু তাই নয়, সার্চ কমিটি যাতে রাজনৈতিকভাবে রাজ্য সরকারের ইচ্ছায় নিয়ন্ত্রিত হয়, সেই লক্ষে্য মুখ্যমন্ত্রীর প্রতিনিধি থাকা সত্ত্বেও আরও একজন রাজ্য সরকারের প্রতিনিধিকে রাখার সিদ্ধান্ত হয়েছে।

এআইডিএসও বলেছে, এই সিদ্ধান্ত আমলাতান্ত্রিক, অগণতান্ত্রিক এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কমরেড বিশ্বজিৎ রায় বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে এই ধরনের দায়িত্বশীল পদাধিকারী নির্বাচনে যে গণতান্ত্রিক প্রক্রিয়া ও স্বাধিকার সুনিশ্চিত করার প্রয়োজন ছিল, তার বিপরীতে পূর্বতন সিপিএম সরকারের মতোই তৃণমূল কংগ্রেস সরকার শিক্ষায় আমলাতন্ত্র ও দলতন্ত্রকে পাকাপোক্ত করছে। এই অর্ডিন্যান্স বাতিল করে, সমস্ত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের দাবি জানান তিনি।