যথাযোগ্য মর্যাদায় শহিদ ক্ষুদিরাম দিবস পালিত

১১ আগস্ট দিনটি ছিল ভারতবর্ষের আপসহীন ধারার বীর বিপ্লবী যোদ্ধা অগ্নিকিশোর ক্ষুদিরাম বসুর ১১৬তম আত্মোৎসর্গ দিবস। দিনটিকে যথাযথ মর্যাদায় পালনের লক্ষে্য ছাত্র সংগঠন এআইডিএসও, যুব সংগঠন এআইডিওয়াইও, মহিলা সংগঠন এআইএমএসএস, কমসোমল ও পথিকৃৎ- এর পক্ষ থেকে হাইকোর্টের সামনে ক্ষুদিরাম মূর্তিতে মাল্যদান ও আলোচনাসভা হয়।

শহিদ ক্ষুদিরামের মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেন এস ইউ সি আই (সি)-র পলিটবুরো সদস্য সৌমেন বসু ও পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য। কিশোর সংগঠন কমসোমল-এর পক্ষ থেকে মূর্তির প্রতি গার্ড অব অনার জানানো হয়। শ্রদ্ধা জানান আয়োজন সংগঠনগুলির নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক সুদীপ্ত দাশগুপ্ত। কলকাতা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকার ছাত্র-যুবদের উপস্থিতি ও মাল্যদানের মধ্য দিয়ে মনোজ্ঞ সভাটি সম্পন্ন হয়।

প্রধান বক্তা, বিশিষ্ট চিকিৎসক নূপুর ব্যানার্জী বলেন, ব্রিটিশশাসিত ভারতবর্ষে সাম্রাজ্যবাদী শোষণ-জুলুমে বিপর্যস্ত অসহায় মানুষের মুক্তিসংগ্রামে আত্মদানের মধ্য দিয়ে ক্ষুদিরাম ঘুমন্ত ভারতের ঘুম ভাঙিয়েছিলেন। তাঁর আত্মদান শোষণমুক্তির সংগ্রামে সে দিন এ দেশের যুবকদের অনুপ্রাণিত করেছে। সেই পথ ধরেই আমরা পেয়েছি কানাইলাল দত্ত, সুভাষচন্দ্র বসুকে। তিনি বলেন, আজ ভারতবর্ষে যে স্বাধীনতাকে মহা সমারোহে উদযাপন করা হচ্ছে, সেই ভারত পুঁজিবাদী শোষণের ভিতের উপর প্রতিষ্ঠিত। দেশে ক্রমবর্ধমান বেকারি, মূল্যবৃদ্ধি, ক্ষুধা, নারী-নির্যাতনের ঘটনা প্রমাণ করে, ক্ষুদিরামের স্বপ্ন আজও অপূরিত। তাঁর সে স্বপ্ন পূরণে, আজকের মানবমুক্তির সংগ্রামে তাঁর জীবন থেকে শিক্ষা নিয়ে পথ চলার মধ্যেই রয়েছে যথার্থ ক্ষুদিরাম চর্চার তাৎপর্য। এ দেশের স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার বিপ্লবী ও বিশিষ্ট মার্কসবাদী চিন্তানায়ক শিবদাস ঘোষের চিন্তাধারায় এ দেশের মানবমুক্তির আন্দোলনে তিনি ছাত্র ও যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

এআইডিএসও, এআইডিওয়াইও, এআইএমএসএস ও কমসোমলের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সহ গোটা দেশ জুড়ে অসংখ্য শহিদ বেদি স্থাপন এবং ব্যাজ পরিধানের মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয়।

কল্যাণীঃ ১১ আগস্ট কল্যাণী বিশ্ববিদ্যালয়ে এআইডিএসও-র উদ্যোগে শহিদ ক্ষুদিরামের ১১৬তম আত্মোৎসর্গ দিবস পালিত হল। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। শহিদ বেদিতে মাল্যদানের মধ্য দিয়ে সংক্ষিপ্ত অনুষ্ঠান শুরু হয়। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য কমরেড পীযূষ গায়েন। বহু পথচলতি মানুষ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীরা পুষ্পার্ঘ্য নিবেদন করে শ্রদ্ধা জানান।

 

কৃষ্ণনগরঃ ১১ আগস্ট ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের আপসহীন বিপ্লবী ক্ষুদিরাম বসুর শহিদ দিবস উপলক্ষে নদিয়ার কৃষ্ণনগর রেল স্টেশনে প্রতিকৃতিতে মাল্যদান, শপথবাক্য পাঠ এবং ব্যাজ পরিধানের কর্মসূচি গ্রহণ করা হয় এআইডিএসও, এআইডিওয়াইও এবং এআইএমএসএস-এর পক্ষ থেকে। উপস্থিত ছিলেন যুব সংগঠনের রাজ্য সভাপতি অঞ্জন মুখার্জী এবং ছাত্র ও মহিলা সংগঠনের জেলা নেতৃবৃন্দ। কৃষ্ণনগর রেল স্টেশনে ক্ষুদিরাম বসুর আবক্ষ মূর্তি স্থাপনের দাবি তুলে, আজকের দিনে স্বাধীনতা সংগ্রামীদের জীবনচর্চার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন বক্তারা।