Breaking News

মৃত্যুশতবর্ষে কমরেড লেনিনের চিন্তাধারার ব্যাপক চর্চা

ঝাড়গ্রাম

মেদিনীপুরঃ মহান নভেম্বর বিপ্লবের রূপকার কমরেড লেনিনের মৃত্যুশতবর্ষ উদযাপন উপলক্ষে ৬ জানুয়ারি রেডক্রস সোসাইটি হলে ‘যুদ্ধ-শান্তি প্রশ্নে লেনিন ও বর্তমান বিশ্ব পরিস্থিতি’ বিষয়ক সেমিনারের আয়োজন করে মেদিনীপুর শহর লেনিন মৃত্যুশতবর্ষ উদযাপন কমিটি। আলোচক হিসেবে ছিলেন অলক হুই, দীপক বসু সহ বামপন্থী আন্দোলনের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও এস ইউ সি আই (সি)-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমল সাঁই। লেনিনের জীবনসংগ্রামকে গভীরভাবে অনুধাবন ও অনুশীলনের আহ্বান জানানো হয় সেমিনারে। ২১ জানুয়ারি লেনিনের মৃত্যুশতবর্ষ পূর্তির দিন লেনিনের ছবিতে মাল্যদানের আহ্বান জানান কমিটির সম্পাদিকা অনিন্দিতা জানা।

ঝাড়গ্রামঃ বিশ্ব সাম্যবাদী আন্দোলনের নেতা পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্রেরর রূপকার লেনিনের মৃত্যুশতবর্ষ উপলক্ষে ঝাড়গ্রাম শহরের পাঁচমাথা মোড়ে, ঝাড়গ্রাম শহর লেনিন শতবার্ষিকী কমিটি এক সেমিনার আয়োজন করে। সভাপতিত্ব করেন কমিটির প্রেসিডেন্ট প্রশান্ত হাঁসদা, উপস্থিত ছিলেন সিপিএম দলের কমরেড নভেন্দু হোতা, এস ইউ সি আই (সি) পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সদস্য কমরেড মণিশঙ্কর পট্টনায়েক, কবি ও সাহিত্য সমালোচক ফটিক ঘোষ, কবি তপন চক্রবর্তী সহ প্রায় দেড়শো মানুষ। বক্তারা লেনিনের জীবনের নানা দিক আলোচনায় তুলে ধরেন।

চুঁচুড়াঃ শোষণহীন সমাজব্যবস্থার স্রষ্টা ও বিশ্বের মেহনতি-মুক্তিকামী মানুষের মহান নেতা লেনিনের সংগ্রাম ও শিক্ষাচর্চার গুরুত্ব তুলে ধরতে ৩ জানুয়ারি চুঁচুড়ায় এক আলোচনা সভা হয়। ‘লেনিনের স্বপ্ন, রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লব ও ভারতের বিপ্লবী ছাত্র আন্দোলন’ বিষয়ে আলোচনা করেন এআইডিএসও-র রাজ্য সভাপতি কমরেড মণিশঙ্কর পট্টনায়ক। সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সম্পাদক কমরেড শুকদেব বিশ্বাস। সভায় শতাধিক ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। সভা শেষে জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিতে ঘড়ির মোড়ে একটি সুসজ্জিত মিছিল হয়।

নিকারীঘাটা, দক্ষিন ২৪ পরগণা

দক্ষিণ ২৪ পরগণাঃ মহান লেনিন মৃত্যুশতবর্ষে নিকারীঘাটা, ইটখোলা, গোপালপুর ও মেরিগঞ্জ চারটি অঞ্চলের কর্মী-সমর্থকদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় হেড়োভাঙা বাজারে।আলোচনা করেন এসইউসিআই(সি)-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সান্টু গুপ্ত।উপস্থিত ছিলেন দলের ক্যানিং সাংগঠনিক জেলা সম্পাদক কমরেড বাদল সরদার প্রমুখ। লেনিন চর্চাকে ছড়িয়ে দিতে একটি কমিটি গঠিত হয়।

বাঁকুড়াঃ বাঁকুড়ার সোনামুখী শহরে পৌরসভা আবাসিক ভবনে ১ জানুয়ারি একটি সভা হয়। সভাপতিত্ব করেন সোনামুখী কলেজের অধ্যাপক শচীন্দ্র কুমার। লেনিন স্মরণে স্বরচিত কবিতা পাঠ হয়। প্রারম্ভিক বক্তব্য রাখেন স্বপন নাগ।প্রধান বক্তা বিশিষ্ট চিকিৎসক সজল বিশ্বাস রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লবে মহান লেনিনের গুরুত্বপূর্ণ অবদান ও শিক্ষাগুলি তুলে ধরে বলেন, আজকের তীব্র সঙ্কটের যুগেও তাঁর অমোঘ শিক্ষাগুলি মেহনতি মানুষকে সঠিক দিশা দেখাবে। সভাপতি তাঁর ভাষণে বলেন, লেনিনের শিক্ষাগুলি তুলে ধরার প্রচেষ্টা চালাচ্ছে একমাত্র যথার্থ মার্ক্সবাদী-লেনিনবাদী দল এসইউসিআই(সি)।সভা থেকে লেনিন মৃত্যুশতবর্ষ উদযাপন কমিটি গঠিত হয়।