ভাতা-বৃদ্ধির দাবি প্রতিবন্ধী ঐক্যমঞ্চের

মানবিক ভাতা এক হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করার দাবিতে ১ মার্চ পশ্চিমবঙ্গ প্রতিবন্ধী ঐক্যমঞ্চের আহ্বানে পাঁচ শতাধিক প্রতিবন্ধকতা-যুক্ত মানুষ সল্টলেক-করুণাময়ীর নিবেদিতা ভবনের সামনে অবস্থান-বিক্ষোভে সামিল হন।

সমিতির অন্যতম যুগ্ম সম্পাদক সৈকত কুমার কর বলেন, দশ বছর আগে আমাদের আন্দোলনের ফলে এক হাজার টাকা মাসিক ভাতা ধার্য হয়। এতদিন পর যখন জিনিসপত্রের দাম হয়েছে আকাশছোঁয়া, তখনও এই ভাতা ২০২৪-২৫-এর রাজ্য বাজেটে এক পয়সাও বাড়ল না। তেলেঙ্গানা রাজ্যে প্রতিবন্ধী ভাতার পরিমাণ মাসে ৪০০০ টাকা, ত্রিপুরায় ২০০০ টাকা। প্রতিবন্ধীদের জন্য আইন ‘রাইটস অফ পার্সনস উইথ ডিজএবিলিটিস অ্যাক্ট ২০১৬’-র ২৪-আই নং ধারায় তো পরিষ্কার বলা আছে যে এই ধরনের ভাতার পরিমাণ এমন হতে হবে যেন এর প্রাপক প্রতিবন্ধীরা উপযুক্ত জীবনযাত্রার মান অর্জন করতে পারেন। সে কথাও মানছে না রাজ্য সরকার।

বিক্ষোভ সভার সভাপতি, ঐক্যমঞ্চের রাজ্য কমিটির বর্ষীয়ান সদস্য শঙ্কর প্রসাদ সেন বলেন, এই ভাতা বৃদ্ধির দাবি সম্পূর্ণ ন্যায়সঙ্গত। এই টাকা তো সাধারণ মানুষেরই টাকা। কোটি কোটি জনসাধারণের সঙ্গে প্রতিবন্ধীরাও তো প্রতি মুহূর্তে ট্যাক্স জুগিয়ে যাচ্ছে সরকারকে। কিন্তু বিনিময়ে কেন্দ্রীয় বা রাজ্য দুই সরকারই গরিব মানুষ বা প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য কিছুই করছে না।

প্রতিনিধিবৃন্দের সঙ্গে দেখা করেন সমাজ-কল্যাণ দপ্তরের জয়েন্ট সেক্রেটারি। তিনি নীতিগতভাবে দাবির সঙ্গে একমত হলেও, সরকার মানবিক ভাতা বাড়ানোর কথা ভাবছে কি না, সে বিষয়ে কিছু বলতে পারেননি। প্রতিনিধিদলের পক্ষ থেকে বলা হয়েছে, সরকার যদি দ্রুত এই দাবি পূরণে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করে, তবে তাঁরা অনশন আন্দোলনেও সামিল হবেন।