Breaking News

বিদ্যুৎ মাশুলঃ ক্ষুদ্রশিল্প ধর্মঘটে ব্যাপক সাড়া

মেদিনীপুর শহরে ডিএম অফিসের সামনে বিদ্যুৎগ্রাহকদের বিক্ষোভ সমাবেশ। ৩০ জানুয়ারি

বিদ্যুতের বর্ধিত ফিক্সড চার্জ ও মিনিমাম চার্জ প্রত্যাহার এবং স্মার্ট মিটার বাতিলের দাবিতে ৩০ জানুয়ারি রাজ্য জুড়ে ক্ষুদ্রশিল্প ধর্মঘট পালিত হল। ক্ষুদ্রশিল্প বিদ্যুৎগ্রাহকদের স্বতঃস্ফূর্ত সমর্থন ও অংশগ্রহণে এ দিন রাজ্যের প্রায় সবকটি জেলায় ক্ষুদ্রশিল্প বন্ধ রেখে জেলা শহর সহ বিভিন্ন জায়গায় গ্রাহকদের অবস্থান হয়েছে। পথসভা, বিদ্যুৎ অফিসে বিক্ষোভ ডেপুটেশন, ধর্মঘটে অংশগ্রহণকারী গ্রাহকদের মিছিল হয়েছে। ব্যাপক মিনিমাম চার্জ ও ফিক্সড চার্জের আক্রমণে গ্রাহকদের বিপুল ক্ষতি হওয়ায় তাঁরা ক্ষুদ্র প্রতিষ্ঠান বাঁচিয়ে রাখতে পারছেন না। ইতিমধ্যে হাজার হাজার গ্রাহক তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিতে বাধ্য হয়েছেন। এ সব সমস্যার কথা ইতিমধ্যে বিদ্যুৎ বণ্টন কোম্পানির চেয়ারম্যান ও বিদ্যুৎমন্ত্রীকে জানানো হয়েছে। কিছু মৌখিক আশ্বাস ছাড়া এখনও পর্যন্ত এই বর্ধিত ফিক্সড ও মিনিমাম চার্জ প্রত্যাহার করা বা স্মার্ট মিটার বাতিল করার কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ দিন ধর্মঘটের অঙ্গ হিসাবে রাজ্যের মোট ৫৩টি জায়গাতে অবস্থান, ১৯টি বিদ্যুৎ অফিসে ডেপুটেশন, ৯টি জায়গায় গ্রাহক মিছিল হয়েছে।

পশ্চিম মেদিনীপুর জেলায় ধানকল, গমকল, তেলকল, গ্রিল ফ্যাক্টরি প্রভৃতিতে সফল ধর্মঘট করেন ক্ষুদ্র শিল্প গ্রাহকরা। নিজ নিজ প্রতিষ্ঠান বন্ধ রেখে দু-সহস্রাধিক ক্ষুদ্র শিল্প গ্রাহক শহরে বিক্ষোভ অবস্থানে সামিল হন। ফকির কুঁয়ার কাছে বিদ্যুতের জেডএম-আরএম-ডিএম দপ্তরে বিক্ষোভ দেখিয়ে মিছিল করে জেলাশাসক দপ্তরের সামনে বিক্ষোভ দেখানো হয়। সেখান থেকে মিছিল গান্ধীমূর্তির পাদদেশ ঘুরে বিদ্যাসাগর মূর্তির পাদদেশে পৌঁছালে শুরু হয় অবস্থান বিক্ষোভ। অবস্থানে সভাপতিত্ব করেন অ্যাবেকার মেদিনীপুর শহর কমিটির সম্পাদক প্রাক্তন শিক্ষক সুশান্ত সাহু। বক্তব্য রাখেন প্যাডি অ্যান্ড হুইটস অ্যাসোসিয়েশনের সভাপতি অর্জুন কুণ্ডু, শালবনি থানা ব্যবসায়ী সমিতির সম্পাদক তারকনাথ মোদক, মেদিনীপুর শহর ক্ষুদ্রশিল্প সংগঠনের নেতা শিশির দত্ত, হরপ্রসাদ জানা। ওই দিন বেলদা ও ঘাটালে বিক্ষোভ মিছিল ও অবস্থান হয়।

দক্ষিণ ২৪ পরগণার ক্যানিংয়ে ডিভিশনাল ম্যানেজারের কাছে তিন শতাধিক গ্রাহকের উপস্থিতিতে সভা হয় ও শেষে ডেপুটেশন দেওয়া হয়। সভায় বক্তব্য রাখেন অ্যাবেকা নেতা স্বপন ভূঞ্যা।

রাজ্যের ক্ষুদ্র শিল্প বাঁচাতে বর্ধিত ফিক্সড চার্জ ও মিনিমাম চার্জ প্রত্যাহার এবং গ্রাহকদের টাকা লুট করার যন্ত্র স্মার্ট মিটার বাতিল না করলে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন তীব্রতর করা হবে বলে জানান অ্যাবেকার সাধারণ সম্পাদক সুব্রত বিশ্বাস।