বিজেপি সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে দেশ জুড়ে ১২ দফা দাবিতে স্বাক্ষর সংগ্রহ

 

স্বাক্ষর সংগ্রহ চলছে কলকাতার হাতিবাগনে

কেন্দ্রের বিজেপি সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে দেশজুড়ে ১২ দফা দাবিতে স্বাক্ষর সংগ্রহে নেমেছে এস ইউ সি আই (কমিউনিস্ট)।ক্ষমতাসীন বিজেপি সরকার জনজীবনের মূল সমস্যাগুলি সমাধানে ব্যর্থ শুধু নয়, তাদের দশ বছরের শাসনে একের পর এক জনবিরোধী নীতি সাধারণ মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলেছে। সরকারের পাহাড়প্রমাণ ব্যর্থতা থেকে নজর ঘোরাতে ধর্মসভা, মন্দির তৈরি, সাম্প্রদায়িক মেরুকরণ ঘটাচ্ছে বিজেপি।রাজ্যে রাজ্যে ক্ষমতাসীন সরকারগুলিও শাসক পুঁজিপতি শ্রেণির মুনাফার স্বার্থে একের পর এক জনস্বার্থবিরোধী পদক্ষেপ নিচ্ছে। চলছে সীমাহীন দুর্নীতি।

সরশুনা, কলকাতা

অপর দিকে বিজেপির বিরোধী বলে প্রচারিত ইন্ডিয়া জোট ভোট রাজনীতির মধ্যেই নিজেদের আটকে রেখেছে। জনজীবনের মৌলিক সমস্যা সমাধানের প্রশ্নে তাদেরও আলাদা কোনও কর্মসূচি নেই। তথাকথিত বৃহৎ বামদলগুলিও এমএলএ-এমপি-মন্ত্রী হওয়ার লোভে এদের সঙ্গেই সামিল হয়েছে।এই অবস্থায় নীতি-আদর্শহীন এই রাজনীতির বিকল্প হিসাবে এস ইউ সি আই (কমিউনিস্ট) গণআন্দোলনের সংগ্রামী ঝান্ডা নিয়ে রাস্তায় নেমেছে। তারই অঙ্গ হিসাবে ১২ দফা দাবিতে দেশ জুড়ে স্বাক্ষর সংগ্রহ চলছে।

মূল্যবৃদ্ধি, বেকারত্ব সহ অসংখ্য সঙ্কটে বিপর্যস্ত দেশের জনসাধারণের স্বাক্ষর সংবলিত দাবিপত্র দলের পক্ষ থেকে পৌঁছে দেওয়া হবে রাষ্ট্রপতির কাছে।সেখানে সুনির্দিষ্ট ভাবে দাবি করা হয়েছে, মূল্যবৃদ্ধি রোধ করতে রাষ্ট্রীয় বাণিজ্য চালু করতে হবে, নয়া জাতীয় শিক্ষানীতি বাতিল করতে হবে, সকলের জন্য কাজ, বিনামুল্যে চিকিৎসার দায়িত্ব সরকারকে নিতে হবে।বিদ্যুতের স্মার্ট মিটার বসানো চলবে না।অরণ্য সংরক্ষণের নামে আদিবাসীদের অধিকার হরণকারী আইন বাতিল করতে হবে।শ্রমিক স্বার্থবিরোধী শ্রম-কোড বাতিল করা, সকল কৃষিপণ্যের এমএসপি নির্ধারণ করা, কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের দুনীর্তির তদন্ত করা প্রভৃতি দাবির পাশাপাশি ধর্মকে রাষ্ট্রীয় কার্যকলাপ ও রাজনীতির বাইরে রাখার দাবি জানানো হয়েছে।

ইতিমধ্যেই কর্মী-সমর্থকরা পূর্ণ উদ্যমে স্বাক্ষর সংগ্রহে নেমেছেন।সাধারণ মানুষও এর মধ্যেই খুঁজে পাচ্ছেন ভোট-রাজনীতির বিকল্প গণআন্দোলনের সংগ্রামী রাজনীতি।নিছক ভোট রাজনীতি, সরকার বদল ইত্যাদির মধ্য দিয়ে যে সরকারগুলির জনবিরোধী নীতির বদল ঘটে না, এর জন্য যে শক্তিশালী আন্দোলন চাই, মানুষ দীর্ঘ অভিজ্ঞতায় বুঝতে পারছেন। ফলে হতাশা নয়, উন্নত নীতি-আদর্শের ভিত্তিতে শক্তিশালী গণআন্দোলন সংগঠিত করার মধ্যেই রয়েছে সঙ্কটমুক্তির পথ– এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর এই আহ্বানে সাড়া দিয়ে তাঁরা দাবিপত্রে স্বাক্ষর দিচ্ছেন, আন্দোলন তহবিলে সাহায্য করছেন, ফর্ম নিয়ে যাচ্ছেন জীবনযন্ত্রণায় বিপর্যস্ত তাঁদের সাথীদের স্বাক্ষর করিয়ে দেওয়ার জন্য।

কলকাতার গার্ডেনরিচ