সর্বনাশা জাতীয় শিক্ষানীতি প্রতিরোধের অঙ্গীকারে ছত্তিশগড়ে পশ্চিমাঞ্চল শিক্ষা কনভেনশন

 

জাতীয় শিক্ষানীতি প্রতিরোধে এআইডিএসও-র আহ্বানে ২১ ডিসেম্বর ছত্তিশগড় রাজ্যের রায়পুরে অনুষ্ঠিত হল পশ্চিমাঞ্চল শিক্ষা কনভেনশন।ছত্তিশগড়, মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা এবং মধ্যপ্রদেশ (একাংশ) থেকে ৬০০-র বেশি ছাত্র প্রতিনিধি এই কনভেনশনে অংশগ্রহণ করে।অন্যতম বক্তা হিসাবে উপস্থিত ছিলেন আইআইটি মুম্বাইয়ের প্রাক্তন অধ্যাপক ডাঃ রাম পুনিয়ানি এবং গুজরাটের বিশিষ্ট অর্থনীতিবিদ ডঃ হেমন্ত কুমার শাহ।

বক্তারা নয়া জাতীয় শিক্ষানীতির মাধ্যমে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের শিক্ষার সাম্প্রদায়িকীকরণের তীব্র বিরোধিতা করেন এবং সংগ্রামী ছাত্রদের অভিনন্দন জানান।সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কমরেড ভি এন রাজশেখর, শিক্ষার মর্মবস্তু ধ্বংসের প্রকল্প এই জাতীয় শিক্ষানীতির মাধ্যমে শোষক শ্রেণির আক্রমণ সম্পর্কে বিশদ আলোচনা করেন এবং তা প্রত্যাহারের দাবিতে দেশ জুড়ে চলমান আন্দোলনের কথা তুলে ধরেন।

কনভেনশনে মূল প্রস্তাব উত্থাপন করেন সংগঠনের ছত্তিশগড় রাজ্য সভাপতি কমরেড মহেন্দ্র সাহু। সমর্থনে অংশগ্রহণকারী রাজ্যগুলির গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির ছাত্রছাত্রী প্রতিনিধিরা বক্তব্য রাখেন।কনভেনশনের সভাপতি সংগঠনের সাধারণ সম্পাদক কমরেড সৌরভ ঘোষ সমবেত ছাত্রদের উদ্দেশ্যে এই আন্দোলনের অগ্রণী স্বেচ্ছাসেবক হতে আহ্বান জানিয়ে দেশ জুড়ে ছাত্র কমিটি গড়ে তোলার জন্য এগিয়ে আসতে বলেন, ফ্যাসিবাদ ও সাম্প্রদায়িকতার বিপরীতে সংগ্রামী বামপন্থী ছাত্র আন্দোলনকে শক্তিশালী করার আহ্বান জানান।

কনভেনশনে ছাত্ররা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।কনভেনশনের শৃঙ্খলা, আলোচনা এবং প্রচার পশ্চিমাঞ্চলের নাগপুর, বরোদা, মুম্বাই, জবলপুর, ইন্দোর, ভুবনেশ্বর সহ রায়পুরের নাগরিকদের উপর গভীর প্রভাব ফেলেছে।