Breaking News

২৪ এপ্রিল দলের প্রতিষ্ঠা দিবসে সভা

 

কলকাতায় ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে সভা

লোকসভা নির্বাচনের জন্য এ বছর ২৪ এপ্রিল এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর ৭৭তম প্রতিষ্ঠা দিবস কেন্দ্রীয়ভাবে উদযাপন করা সম্ভব হয়নি। দলের কেন্দ্রীয় কমিটির আহ্বানে জেলাভিত্তিক বা মহকুমাভিত্তিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়। দলের শিবপুর সেন্টারে দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মার্ক্সবাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষের ছবিতে মাল্যদান করেন বর্তমান সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ। দলের কেন্দ্রীয় অফিসে পতাকা উত্তোলন ও ছবিতে মাল্যদান করা হয়। মাল্যদান করেন পলিটবুরো সদস্য কমরেড গোপাল কুণ্ডু।

 

এদিন বিকেলে কলকাতার ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে কলকাতা জেলা কমিটির ডাকে জনসভায় প্রধান বক্তা ছিলেন পলিটবুরো সদস্য কমরেড সৌমেন বসু, সভাপতিত্ব করেন রাজ্য সম্পাদক ও পলিটবুরো সদস্য কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য।

কমরেড সৌমেন বসু এস ইউ সি আই (সি) দল গঠনের জন্য মহান নেতা কমরেড শিবদাস ঘোষের নেতৃত্বে সংগ্রামকে তুলে ধরেন। তিনি বলেন, কংগ্রেস এ দেশে ফ্যাসিবাদের ভিত্তি স্থাপন করেছে। বিজেপি তাকে আরও পোক্ত করছে। এর বিরুদ্ধে বিপ্লবী বামপন্থার শক্তি এস ইউ সি আই (সি)-কে শক্তিশালী করার আহ্বান জানান।

কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ভারতে বামপন্থী আন্দোলনে সিপিআই-সিপিএমের আপসমুখী ভূমিকা তুলে ধরে বলেন, এস ইউ সি আই (সি) চাইলেও ঐক্যবদ্ধ বামপন্থী আন্দোলন সিপিএম চায়নি। তৃণমূলের দুর্নীতি এবং বিজেপির সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে শক্তিশালী বামপন্থী আন্দোলন কংগ্রেস-আইএসএফ-কে নিয়ে সম্ভব নয়। তাই সমগ্র ভারতে একক শক্তিতে বিপ্লবী বামপন্থার ঝান্ডা নিয়ে ১৫১টি আসনে লড়ছে এসইউসিআই(সি)। তিনি দলের প্রার্থীদের জয়ী করার জন্য জনগণের কাছে আহ্বান জানান।

দক্ষিণ ২৪ পরগণার মথুরাপুরে সভা

২৪ এপ্রিল মুর্শিদাবাদ জেলার হরিহরপাড়ায় এসইউসিআই (কমিউনিস্ট) দলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন ঘোষাল, সভাপতিত্ব করেন জেলা সম্পাদক ও রাজ্য কমিটির সদস্য কমরেড সাধন রায়। সমাবেশে সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন। বহরমপুর, সুতি, ভগবানগোলা সহ জেলার সর্বত্র ছোট-বড়ো সমাবেশের মাধ্যমে আবেগের সাথে দিনটি পালিত হয়। এদিন বহরমপুর গ্রান্ট হল ময়দানে সমাবেশে বক্তা ছিলেন দলের কলকাতা জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড রাজকুমার বসাক সহ জেলা নেতৃত্ব।

 ত্রিপুরায় দলের প্রতিষ্ঠা দিবসে কর্মসূচি

নদিয়া জেলার পাঁচটি স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কল্যাণী ও রানাঘাট জোনের আলোচনা সভা হয় চাকদার সান্যাল সদনে। বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য কমরেডস অঞ্জন মুখার্জী ও চন্দন চক্রবর্তী। সভাপতিত্ব করেন কমরেড বরুণা দাশগুপ্ত। রানাঘাটের সরকার লজে আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সান্টু গুপ্ত। কৃষ্ণনগর পোস্ট অফিস মোড়ে প্রকাশ্য সমাবেশ হয়। বক্তব্য রাখেন রাজ্য কমিটির সদস্য, জেলা সম্পাদক কমরেড মৃদুল দাস। শান্তিপুরে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য কমরেড দীপক চৌধুরী। চাপড়াতে বক্তব্য রাখেন রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সান্টু গুপ্ত।

হাওড়া জেলার বাগনানে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে একটি সভার আয়োজন করে বাগনান লোকাল কমিটি। স্টেশন সংলগ্ন বাজারে আয়োজিত সভায় বক্তব্য রাখেন দলের জেলা সম্পাদিকা কমরেড মিনতি সরকার, জেলা কমিটির সদস্য ও উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের প্রার্থী কমরেড নিখিল বেরা এবং জেলা কমিটির অন্যতম সদস্য কমরেড সুখেন মণ্ডল সহ অন্যান্য নেতৃবৃন্দ। শ্যামপুরেও একটি সভা হয়। অন্যান্য জেলাতেও বহু সংখ্যক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মুর্শিদাবাদের হরিহরপাড়ায় সমাবেশ