নারী নির্যাতন বন্ধের দাবিতে এ আই এম এস এস-এর সম্মেলন

বাঁকুড়াঃ এআইএমএসএস-এর ষষ্ঠ জেলা সম্মেলন ৩১ জানুয়ারি বাঁকুড়া শহরে অনুষ্ঠিত হল (ছবি)। তামলিবাঁধ বাসস্ট্যান্ড থেকে প্ল্যাকার্ড, ব্যানারে সুসজ্জিত দেড় শতাধিক মহিলার মিছিল শহর পরিক্রমা করে ধর্মশালাতে পৌঁছয়। নারী নির্যাতন, খুন-ধর্ষণ, বিজ্ঞাপনে অশ্লীল ছবি প্রদর্শন, দুয়ারে মদ প্রকল্প বন্ধ, নারী ও শিশু পাচার, আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে স্লোগানে মুখরিত ছিল এই মিছিল।

প্রতিনিধি সম্মেলনে কমরেড শিবদাস ঘোষ স্মরণে রচিত সঙ্গীত দিয়ে সভা শুরু হয়। সভা পরিচালনা করেন জেলা সভানেত্রী কমরেড কবিতা সিংহ বাবু। সম্পাদকীয় প্রতিবেদনের সমর্থনে বক্তব্য রাখেন কমরেড লীনা সরকার ও কমরেড জাপানি পরামাণিক। বর্তমান পরিস্থিতিতে নারী আন্দোলনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এস ইউ সি আই (সি)-র জেলা সম্পাদক কমরেড জয়দেব পাল। বক্তব্য রাখেন কমরেড অঞ্জলি নন্দী, লক্ষ্মী সরকার ও ঝর্ণা জানা। কমরেড আলপনা চক্রবর্তীকে সম্পাদিকা ও কমরেড সুষমা মাহাতোকে সভানেত্রী করে ৩৭ জনের জেলা কাউন্সিল গঠিত হয়।

পশ্চিম মেদিনীপুর (দক্ষিণ): ৫ ফেব্রুয়ারি একই দাবিতে এআইএমএসএস-এর পশ্চিম মেদিনীপুর (দক্ষিণ) সাংগঠনিক জেলার প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় বেলদা শহরের গঙ্গাধর অ্যাকাডেমিতে।

জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দুই শতাধিক প্রতিনিধির শহর জুড়ে মিছিলের পর শহিদ বেদিতে মাল্যদান করে সম্মেলন শুরু হয়। অতিথি ছিলেন ডাঃ অংশুমান মিত্র, প্রাক্তন প্রধান শিক্ষক তপোনেশ দে, শিক্ষিকা সুজাতা জানা এবং বাচিক শিল্পী শঙ্করী গিরি। বক্তব্য রাখেন রাজ্য সম্পাদিকা কল্পনা দত্ত এবং কয়েকজন প্রতিনিধি। দীপালি মাইতিকে সভাপতি ও কণিকা চক্রবর্তীকে সম্পাদক করে ৪১ জনের কমিটি গঠিত হয়। সভাপতির বক্তব্যের মধ্য দিয়ে সম্মেলন শেষ হয়।