তামিলনাড়ুতে বামপন্থার পতাকা নিয়ে এস ইউ সি আই (সি)-র নজরকাড়া প্রচার

নির্বাচনী প্রচারে তামিলনাড়ূর মাদুরাই বিশেষ নজর কেড়েছে। এখানে বর্তমান সাংসদ সিপিএমের। এবারও তিনি ডিএমকে এবং কংগ্রেসের সমর্থন নিয়ে ওই দলগুলির পতাকা-ফেস্টুন লাগিয়ে ভোট প্রচার করছেন। এই কেন্দ্রে এসইউসিআই(সি) প্রার্থী দিয়েছে। মানুষ দেখে অবাক হচ্ছে যে, বিজেপি ও সিপিএমের বিরুদ্ধে এই পার্টি লাল পতাকা নিয়ে লড়ছে। তারা সাগ্রহে জানতে চাইছে, এস ইউ সি আই (সি) লাল পতাকা নিয়ে সিপিএমের বিরুদ্ধতা করছে কেন? উত্তরে সিপিএম তাদের কম¹দের বোঝাচ্ছে, এসইউসিআই(সি) বিজেপির বি-টিম, ভোটে ভাগ বসাতে তাদের থেকে টাকা নিয়েছে!

বহু মানুষ এসইউসিআই(সি)-র প্রচারপত্র পড়ছেন। তাঁরা সিপিএমের মিথ্যাচারে না ভুলে বলছেন, বিজেপি এবং কংগ্রেসের বিরুদ্ধে এস ইউ সি আই (সি)-র সমালোচনা যুক্তিপূর্ণ।

মাদুরাই দীর্ঘদিনের বামপন্থী দুর্গ। এখানে বহু বার বামপন্থীরা নির্বাচিত হয়েছেন। এই কেন্দ্রে বিপ্লবী বামপন্থী লাইন নিয়ে এস ইউ সি আই (সি)-র বক্তব্য মানুষকে স্পর্শ করছে। তাঁরা এসইউসিআই(সি)-র প্রচারের সময় আর্থিক সাহায্য করছেন সাধ্যমতো। বহু গুরুত্বপূর্ণ যোগাযোগ পাওয়া যাচ্ছে। তামিলনাড়ূর রাজনৈতিক পরিস্থিতি যুক্ত করে সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষের লেখা নির্বাচনী বুকলেট ইতিমধ্যেই কয়েক হাজার কপি বিক্রি হয়েছে। সুসজ্জিত গাড়ি নিয়ে নানা স্থানে ঘুরে জনগণের মধ্যে প্রচারের ঢেউ তুলছেন কর্মীরা। তাঁরা নির্বাচনী লড়াইয়ের মাধ্যমে বিপ্লবী প্রেরণা ও ক্ষুরধার রাজনৈতিক উপলব্ধি অর্জন করে দক্ষ প্রচারক হয়ে উঠছেন।