চক্ষু হাসপাতাল ভাঙার চেষ্টার প্রতিবাদ

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর কলকাতা জেলা সম্পাদক সুব্রত গৌড়ী ৫ ডিসেম্বর এক প্রেস বিবৃতিতে বলেন, মেডিকেল কলেজ চত্বরে অবস্থিত দেশের অন্যতম সেরা সরকারি চক্ষু হাসপাতাল রিজিওনাল ইন্সটিটিউট অফ অপথালমোজি। ভবনটি ভেঙে দেওয়ার সংবাদ পড়ে আমরা হতবাক হয়েছি। ৯৫ বছরের পুরনো এই হাসপাতালে প্রতিদিন সহস্রাধিক রোগীর চিকিৎসা এবং দেড় শতাধিক রোগীর অপারেশন হয়। সারা দেশের চক্ষু চিকিৎসার অগ্রগতির ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা ঐতিহ্যমণ্ডিত এই চক্ষু হাসপাতালকে ভেঙে ট্রমা সেন্টার গড়ার পরিকল্পনা নিয়েছে রোগী কল্যাণ সমিতি। দিল্লির এইমস-এর সমতুল্য উৎকর্ষ এই প্রতিষ্ঠানটিকে ভেঙে ফেলার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে রাজ্যের চক্ষু চিকিৎসা মহলও। আমরাও এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, প্রস্তাবিত ট্রমা কেয়ার সেন্টারটি প্রয়োজনীয় হলেও তা ওই প্রতিষ্ঠানকে ভেঙে করতে হবে কেন? যেখানে শুধুমাত্র ট্রমা কেয়ার সেন্টার তৈরিতেই রাজ্যের অর্থ ব্যয় হত, সেখানে ঐতিহ্যমন্ডিত প্রতিষ্ঠানটিকে ভাঙা, তারপর সেখানে ট্রমা সেন্টার করা এবং আরেকটি জায়গায় আবার চক্ষু হাসপাতাল করা অযৌক্তিক অর্থব্যয় ছাড়া কিছু নয়।

কমরেড গৌড়ী বলেন, আমরা এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি এবং দাবি জানাচ্ছি, রাজ্যের চক্ষু চিকিৎসকমহলের মতামতকে গুরুত্ব দিয়ে বিবেচনা করে রোগী কল্যাণ সমিতির এই তুঘলকি সিদ্ধান্তকে অবিলম্বে বাতিল করতে হবে, প্রস্তাবিত ট্রমা সেন্টার যে জায়গায় হওয়ার কথা সেই স্থানের জটিলতা যদি কিছু থাকে কাটিয়ে দ্রুততার সঙ্গে তা গড়ে তুলতে হবে।

নাগরিক প্রতিরোধ মঞ্চের প্রতিবাদ: আর আই ও-কে মেডিকেল কলেজ ক্যাম্পাস থেকে হটিয়ে ট্রমা সেন্টার বানানোর তীব্র প্রতিবাদ জানিয়েছেন নাগরিক প্রতিরোধ মঞ্চের আহ্বায়ক, কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের প্রাক্তনী এবং প্রাক্তন সাংসদ ডাঃ তরুণ মণ্ডল। ৫ ডিসেম্বর এক বিবৃতিতে তিনি বলেন এটা হঠকারি এবং রোগীদের স্বার্থবিরোধী সিদ্ধান্ত। রোগী কল্যাণ সমিতির এই সিদ্ধান্ত নেওয়ার কোনও এক্তিয়ার নেই।