করোনা পরীক্ষা ও সেফ হোম বাড়ানোর দাবি

কোভিড-১৯ সারা দেশে ভয়াবহ রূপ পরিগ্রহ করছে। রাজ্য জুড়ে প্রতিদিন কোভিড সংক্রমিতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। অথচ হাসপাতালগুলিতে বেড সেই অনুযায়ী বাড়ছে না। অধিকাংশ বাড়িতেই সংক্রমিত ব্যক্তিকে আলাদা রাখার ব্যবস্থা করা সম্ভব নয়। সরকারি উদ্যোগে, রোগের তীব্রতা কম এমন অসুস্থদের যে সেফ হোমগুলিতে রাখার ব্যবস্থা হয়েছে, সেগুলির সংখ্যা প্রয়োজনের তুলনায় নিতান্ত কম। আবার সব হোমগুলিতে রোগীদের সুস্থ করে তোলার উপযোগী ব্যবস্থাও নেই। এই পরিস্থিতিতে অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠনের পূর্ব মেদিনীপুর জেলা কমিটির পক্ষ থেকে ১৭ আগস্ট জেলার সিএমওএইচ-কে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে প্রত্যেকটি সেফ হোমে রোগীদের জন্য ক) পরিচ্ছন্ন সামগ্রিক পরিবেশ বজায় রাখা, খ) দূরত্ব রেখে বিছানার ব্যবস্থা, গ) রোগীর উপযোগী পথ্য ও পরিস্রুত পানীয় জল সরবরাহ, ঘ) পরিচ্ছন্ন শৌচাগার, ঙ) চিকিৎসকদের নিয়মিত পরিদর্শন ও উপদেশ, চ) উপযুক্ত ট্রেনিং ও সুরক্ষার ব্যবস্থা সহ নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিয়োগ, ছ) অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ও জ) অ্যাম্বুলেন্স পরিষেবার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

সংগঠনের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রতিমা জানা ও তমলুক শাখার সভাপতি চন্দনা জানা বলেন, তাঁদের আরও দাবি– জেলায় করোনা পরীক্ষার সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি করা হোক। তমলুক জেলা হাসপাতালে অবিলম্বে করোনা পরীক্ষা শুরু করার পাশাপাশি উপযুক্ত ব্যবস্থাসহ প্রচুর সংখ্যক সেফ হোম করার দাবিও জানানো হয়েছে।

চিকিৎসা পরিকাঠামোর উন্নয়ন ও এলাকায় পর্যাপ্ত সেফ হোম রাখার দাবিতে সংগঠনের পক্ষ থেকে ঠাকুরপুকুর মহেশতলা বিডিও-র কাছে ১৭ আগস্ট স্মারকলিপি দেওয়া হয়। একই দাবিতে ওই দিন সংগঠনের পক্ষ থেকে সরশুনা হেলথ সেন্টারে বিএমওএইচ-এর কাছে ডেপুটেশন দেওয়া হয়।

(ডিজিটাল গণদাবী-১৫_২০ আগস্ট, ২০২০)