উত্তরাখণ্ডে ৫ দিনের মেডিকেল ক্যাম্প

সমাজ ও স্বাস্থ্য বিষয়ক সর্বভারতীয় সংগঠন মেডিকেল সার্ভিস সেন্টার (এমএসসি) ১৯৭৭ সালে তার জন্মলগ্ন থেকেই দেশের প্রতিটি প্রাকৃতিক কিংবা মানুষের দ্বারা সৃষ্ট বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষকে মেডিকেল ক্যাম্প সংগঠিত করে চিকিৎসা পরিষেবা দিয়ে থাকে।

২০১৩ সালে কেদারনাথের বিপর্যয়ে অত্যন্ত প্রশংসনীয় ভূমিকা পালন করেছিল এই সংগঠন। তারপরেও প্রতি বছর সে রাজ্যের প্রত্যন্ত গ্রামগুলিতে চিকিৎসা শিবির করে তারা।

কেদারনাথ বিপর্যয়ের দশম বর্ষপূর্তিতে এ বছর ২৫-২৯ নভেম্বর ৫ দিন চিকিৎসা শিবির সংগঠিত হয় উত্তরাখণ্ডের ধারমোলা, ভিরি, পেলিং, বিরাও-দেওয়াল, রাতুরা, শ্রীনগর, গাড়ওয়াল এবং দোভ শ্রীকোট নামক গ্রামগুলিতে। ক্যাম্পে পরিষেবা দেন মেডিকেল সার্ভিস সেন্টারের সদস্য ডাঃ অনুপ মাইতি, ডাঃ তরুণ মণ্ডল, ডাঃ হরিকৃষ্ণ মাইতি, ডাঃ নরেশ কুমার, ডাঃ ধ্রুব, ডাঃ ফারোজা ফিরদৌস, প্যারামেডিকেল স্টাফ রাজকুমার, নার্সিং অফিসার ভাস্বতী মুখার্জী, উন্নতি চ্যাটার্জী, পলি রায় এবং ডঃ মহুয়া নন্দ প্রমুখ। এই ক্যাম্পগুলিতে ৯০০ রোগীর পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা করা হয় এবং ২৫০ জনের সুগার ও ৭০ জনের ইসিজি পরীক্ষা করা হয়। শিবিরগুলি সফল করতে স্থানীয় মানুষ উল্লেখযোগ্য ভূমিকা নেন।