হরিয়ানায় মিড ডে মিল কর্মীদের বিক্ষোভ

ভিওয়ানি সরকারি স্কুলের শিক্ষার্থীদের মুখে খাবার তুলে দিতে সামান্য ভাতার বিনিময়ে কঠোর পরিশ্রম করেন যে মিড ডে মিল কর্মীরা, হরিয়ানায় গত ছ’মাস ধরে সেই ভাতাটুকুও তাঁদের মিলছে না। চরম আর্থিক দুর্দশায় দিন কাটাতে হচ্ছে তাঁদের। এর প্রতিবাদে এবং সরকারি কর্মচারীর স্বীকৃতি, প্রতি মাসে ২৮ হাজার টাকা বেতন ইত্যাদি দাবিতে এআইইউটিইউসি অনুমোদিত ‘মিড ডে মিল কার্যকর্তা ইউনিয়ন হরিয়ানা’-র নেতৃত্বে কর্মীরা ২৭ এপ্রিল ভিওয়ানির সচিবালয় দফতরে বিক্ষোভ দেখান এবং মুখ্যমন্ত্রীর উদ্দেশে স্মারকলিপি পাঠান। স্থানীয় নেহেরু পার্কে বিক্ষোভ সভা হয়। (ছবি) সভাপতিত্ব করেন ইউনিয়নের জেলা প্রধান মীরা। বক্তব্য রাখেন এআইইউটিইউসি-র জেলা সম্পাদক রাজকুমার বাসিয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ।

পঞ্চকুলা ২৫ এপ্রিল এআইইউটিইউসি অনুমোদিত হরিয়ানা মিড ডে মিল কার্যকর্তা ইউনিয়নের পক্ষ থেকে ৭ সদস্যের প্রতিনিধিদল পঞ্চকুলায় বিভাগের অতিরিক্ত নির্দেশক ও জেনারেল ম্যানেজারের সঙ্গে দেখা করে কর্মীদের অবিলম্বে ভাতা দেওয়ার দাবিতে স্মারকলিপি দেন। প্রশাসকদের সঙ্গে তাঁদের দীর্ঘ আলোচনা হয়।

প্রশাসনের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়, ৫ দিনের মধ্যে গোটা রাজ্যের ৩০ হাজার মিড ডে মিল কর্মী বকেয়া ভাতা পাবেন এবং এর পর থেকে তাঁরা প্রতি মাসে নিয়মিত ভাতা পাবেন। প্রতিনিধিদলে ছিলেন এআইইউটিইউসি-র রাজ্য কমিটির সদস্য রাজকুমার বাসিয়া, ইউনিয়নের হরিয়ানা রাজ্য সহসভানেত্রী সুনীতা দেবী, সম্পাদক সুমিত্রা দেবী প্রমুখ।