সিপিডিআরএস-এর চতুর্থ রাজ্য সম্মেলন কোচবিহারে

 

মানবাধিকার সংগঠন ‘কমিটি ফর প্রোটেকশন অফ ডেমোক্রেটিক রাইটস অ্যান্ড সেকুলারিজম’-এর পশ্চিমবঙ্গ রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হল কোচবিহার শহরে, ২৩-২৪ ডিসেম্বর। পুরাতন পোস্ট অফিস পাড়া মাঠে প্রকাশ্য সমাবেশে সভাপতিত্ব করেন জেলার বিশিষ্ট অধ্যাপক অসিত কুমার চক্রবর্তী। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সহস্রাধিক মানবাধিকার কর্মী উপস্থিতি ছিলেন।

সংগঠনের সভাপতি, সিকিম হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মলয় সেনগুপ্ত সম্মেলনের সাফল্য কামনা করে বার্তা পাঠান। মানবাধিকার আন্দোলনের বিশিষ্ট নেতা সুজাত ভদ্র টেলিফোনে বক্তব্য রাখেন। তিনি বলেন মানবাধিকার, বিশেষ করে ধর্মনিরপেক্ষতা রক্ষায় এই সংগঠনের প্রচেষ্টা অভিনন্দনযোগ্য। বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী শিবেন্দ্রনাথ রায়। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গাঙ্গুলী টেলিফোনে সম্মেলনের সাফল্য কামনা করেন। গুজরাটে মানবাধিকার আন্দোলনের বিশিষ্ট নেতা দ্বারিকানাথ রথ তাঁর বক্তব্যে সারা দেশ, বিশেষ করে গুজরাটে চূড়ান্ত মানবাধিকার লঙ্ঘনের নিদর্শনগুলি তুলে ধরেন। সংগঠনের সহ-সভাপতি নভেন্দু পাল সম্প্রতি সংসদে পাশ হওয়া ভারতীয় দণ্ডবিধি সংক্রান্ত তিনটি অগণতান্ত্রিক বিল সহ দানবীয় আইনগুলির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান। বক্তব্য রাখেন রাজ্য সম্পাদক অধ্যাপক গৌরাঙ্গ দেবনাথ। চার শতাধিক প্রতিনিধির উপস্থিতিতে সুকান্ত মঞ্চে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন দ্বারিকারনাথ রথ ও সংগঠনের উপদেষ্টা সান্টু গুপ্ত।

সম্মেলন থেকে সিকিম হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মলয় সেনগুপ্তকে সভাপতি, অধ্যাপক সৌম্য সেনকে কার্যকরী সভাপতি, রাজকুমার বসাককে সম্পাদক, জ্ঞানতোষ প্রামাণিককে কোষাধ্যক্ষ, রাজীব সিকদারকে অফিস সম্পাদক, প্রদীপ দাসকে মুখপত্র সম্পাদক হিসাবে নির্বাচিত করে ১০৪ জনের রাজ্য কমিটি গঠন করা হয়।