Breaking News

শিবদাস ঘোষ জন্মশতবর্ষ উদযাপন সভায় চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা

২৬ মে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর রাজ্য মেডিকেল ইউনিটের পক্ষ থেকে সর্বহারার মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষে মৌলালি যুবকেন্দে্রর কনফারেন্স হলে একটি আলোচনা সভা হয়। মূলত কলকাতা কেন্দ্রিক এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন বহু বিশিষ্ট চিকিৎসক এবং বুদ্ধিজীবী।

উপস্থিত ছিলেন বিশিষ্ট চিকিৎসক ও মানবাধিকার আন্দোলনের নেতা ডাঃ বিনায়ক সেন, বিশিষ্ট ক্যান্সার সার্জেন ডাঃ অরুণাভ সেনগুপ্ত, ডায়াবেটোলজিস্ট ডাঃ অভিজিৎ পাল, ডাঃ পি এস মণ্ডল, কলকাতা মেডিকেল কলেজের ইএনটি ডিপার্টমেন্টের প্রাক্তন প্রধান ডাঃ অশোক সাহা, বিশিষ্ট হ্যান্ড সার্জেন ডাঃ সুজয় রায়, নিউরোলজিস্ট ডাঃ ডি পি চক্রবর্তী, প্রখ্যাত ডেন্টাল সার্জেন ডাঃ অশোক মাইতি, মেক্সিলো ফেসিয়াল সার্জেন ডাঃ নূপুর ব্যানার্জি, অ্যানেস্থেটিস্ট ডাঃ তপন কুমার বসু, বাসন্তী দেবী গার্লস কলেজের প্রাক্তন অধ্যক্ষা মৈত্রী বর্ধন রায়, শিবপুর বি ই কলেজের প্রাক্তন অধ্যাপক অচ্যুত ঘোষ, কলকাতা হাইকোর্টের আইনজীবী বি বি সরকার, সর্বজিৎ সিং সহ আরও অনেক স্বনামধন্য চিকিৎসক, জুনিয়র ডাক্তার ও নার্সিং ছাত্রছাত্রী এবং চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত বহু মানুষ। আলোচক ছিলেন এসইউসিআই (কমিউনিস্ট)-এর পলিটবুরো সদস্য এবং রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য। তিনি বলেন, কমরেড শিবদাস ঘোষ ভারতবর্ষের শোষিত মানুষের মুক্তির প্রয়োজনে একটি যথার্থ বিপ্লবী দল এস ইউ সি আই (সি)-কে গড়ে তুলতে গিয়ে এক অনন্য সাধারণ সংগ্রাম পরিচালনা করেছেন। এ যুগের সর্বশ্রেষ্ঠ মহৎ আদর্শ মার্কসবাদকে কমরেড শিবদাস ঘোষ ভারতবর্ষের মাটিতে সৃজনশীল ভাবে প্রয়োগ করেছেন।

মার্কসবাদ শুধুমাত্র অর্থনৈতিক ও রাজনৈতিক আন্দোলনের বিষয় নয়, এটি একটি জীবনদর্শন ও মহৎ আদর্শ– তাকে ভিত্তি করেই কমরেড ঘোষ এসইউসিআই(কমিউনিস্ট)-কে সম্পূর্ণ নতুন ধরনের একটি বিপ্লবী দল হিসেবে গড়ে তোলেন। বর্তমানে সর্বাত্মক সাংস্কৃতিক অবক্ষয় ও সংকটের মধ্যে এক উন্নত নৈতিকতা ও রুচিসম্মত জীবন যাপনের পথ তিনি আমাদের দেখিয়েছেন। কমরেড ঘোষ দেখিয়েছেন, এ দেশে স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী ও নবজাগরণের মনীষীদের জীবন থেকে শিক্ষা নিয়েই কমিউনিস্ট চরিত্র গড়ে তোলার সংগ্রাম করতে হবে। চিকিৎসক নার্স ও চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত সকলকে কমরেড শিবদাস ঘোষের আদর্শের চর্চা করবার আহ্বান জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অশোক সামন্ত, কমরেড সুভাষ দাশগুপ্ত, কমরেড দেবাশীষ রায়, রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড তরুণ মণ্ডল এবং কলকাতা জেলা সম্পাদক কমরেড সুব্রত গৌড়ী। বিশিষ্ট চিকিৎসক ডাঃ অরুণাভ সেনগুপ্তকে সভাপতি এবং ডাঃ কিসান প্রধানকে সম্পাদক করে শিবদাস ঘোষ জন্মশতবর্ষ উদযাপন কমিটি গঠন করা হয়। এই কমিটিতে রয়েছেন স্বনামধন্য বহু চিকিৎসক, নার্স সহ বিশিষ্ট মানুষজন।