রাঁচিঃ একমাস পর মুক্ত মিথ্যা অভিযোগে কারারুদ্ধ ছাত্ররা

একাদশ শ্রেণির পরীক্ষায় সঠিক ফল প্রকাশের দাবিতে ঝাড়খণ্ডের রাঁচি জেলায় এআইডিএসও-র নেতৃত্বে ছাত্রবিক্ষোভ চলাকালীন ১৯ জুন প্রশাসন অন্যায়ভাবে সংগঠনের জেলা সভাপতি, সম্পাদক ও অফিস সম্পাদক যথাক্রমে শ্যামল মাঝি, খুশবু কুমারী ও জুলিয়াস ফুচিককে গ্রেফতার করে। একমাস কারাবাসের পর লাগাতার ছাত্র আন্দোলনের চাপে ১৯ জুলাই তাঁদের মুক্তি দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

সঠিক ফল প্রকাশের দাবিতে ১৭ জুন ঝাড়খণ্ডের অ্যাকাডেমিক কাউন্সিলের সামনে এআইডিএসও-র নেতৃত্বে বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। ১৯ জুন সেখানেই আবার সমাবেশ শুরু হলে দীর্ঘ অপেক্ষার পর কাউন্সিলের চেয়ারম্যান সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। সাক্ষাৎকার চলাকালীন সমস্ত গণতান্ত্রিক রীতিনীতি উপেক্ষা করে চেয়ারম্যান পুলিশ দিয়ে প্রতিনিধিদের উপর লাঠিচার্জ করান। এরপর পুলিশ উপরোক্ত তিন প্রতিনিধিকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। সারা রাত থানায় আটকে রাখার পর পরদিন সরকারি কাজে বাধাদান সহ ভাঙচুরের মিথ্যা অভিযোগে তাঁদের জেলে পাঠানো হয়।

১৯ জুলাই কারামুক্তির পর তাঁদের ফুলের তোড়া এবং কমরেড শিবদাস ঘোষের উদ্ধৃতি সংবলিত স্মরণিকা দিয়ে অভিনন্দন জানান রাজ্য হাইকোর্টের আইনজীবী, রাজ্যের বার কাউন্সিল সদস্য সহ এআইডিএসও-র সর্বভারতীয় সম্পাদকমণ্ডলীর সদস্য সমর মাহাতো। উপস্থিত ছিলেন বহু ছাত্রছাত্রী।