মণিপুরঃ ৩০ জুন দেশব্যাপী প্রতিবাদ দিবস পালন করুন– এস ইউ সি আই (সি)

মণিপুর পরিস্থিতি সম্পর্কে গভীর উদ্বেগ জানিয়ে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ২৬ জুন এক বিবৃতিতে বলেন,

৩ মে থেকে মণিপুরে কেন্দ্র ও রাজ্য বিজেপি সরকারের পূর্বপরিকল্পনা ও পূর্ণ মদতে যে ভয়ঙ্কর সাম্প্রদায়িক আগুন জ্বলে উঠেছে, আমরা গভীর আশঙ্কার সাথে তা লক্ষ করছি। ইতিমধ্যেই কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন, শতাধিক মানুষের জীবন চলে গেছে। ব্যাপক লুঠতরাজ ও আগুন লাগানো চলছে। গভীর ক্ষোভ ও দুঃখের সঙ্গে আমরা দেখছি, মণিপুর যখন কার্যত জ্বলছে, তখন কেন্দ্রের বিজেপি সরকার নীরব দর্শকের ভূমিকা নিয়ে চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমনকি উদ্বেগ জানিয়ে একটি কথাও বলেননি। বিজেপির ‘ডিভাইড অ্যান্ড রুল’ নীতি অনুযায়ী এবং নিজস্ব ভোটব্যাঙ্ক তৈরির জন্য কেন্দ্রীয় সরকার উদ্দেশ্যমূলক ভাবে এই সাম্প্রদায়িক সংঘর্ষ চলতে দিচ্ছে। এ জিনিস জাতি বর্ণ ধর্ম নির্বিশেষে সাধারণ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা ছাড়া কিছু নয়।

এই দাঙ্গায় কেন্দ্র ও রাজ্য বিজেপি সরকারের মদতদাতার ভূমিকার তীব্র নিন্দা করার সাথে সাথে আমরা আবারও দাবি করছি, সাধারণ মানুষের মূল্যবান জীবন রক্ষার জন্য এই সাম্প্রদায়িক জ্বলন্ত পরিস্থিতিকে শক্ত হাতে সরকারকে নিয়ন্ত্রণ করতে হবে, যেটা তারা চাইলেই কয়েক ঘণ্টার মধ্যেই করতে পারে।

মণিপুরের শান্তিপ্রিয় সকল অংশের জনগণের প্রতি আমাদের আহ্বান, আপনারা নিজেদের ঐক্যকে আরও সংহত করুন এবং বিচ্ছিন্নতাবাদী-জাতিবাদী চরম সাম্প্রদায়িক শক্তিগুলিকে জনগণ থেকে বিচ্ছিন্ন করুন এবং এর মধ্য দিয়ে জনগণের জ্বলন্ত দাবিগুলির ভিত্তিতে ঐক্যবদ্ধ গণতান্ত্রিক আন্দোলন গড়ে তোলার রাস্তা উন্মুক্ত করুন। এই পথেই সকল অংশের জনগণের সুদৃঢ় ঐক্য ও ভ্রাতৃত্ব গড়ে তোলা সম্ভব।

ভারতবর্ষের জনগণের প্রতি আমাদের আহ্বান, মণিপুরের এই ভয়াবহ রক্তপাতের পিছনে সরকারের ষড়যন্ত্রমূলক ভূমিকার বিরুদ্ধে ৩০ জুন দেশব্যাপী প্রতিবাদ দিবস পালন করুন।