বাঙ্গালোরে পানীয় জলের সঙ্কট আন্দোলনে এসইউসিআই(সি)

এখনও গরম তেমন পড়েনি, অথচ তীব্র জলসঙ্কট শুরু হয়েছে কর্ণাটকের বাঙ্গালোর শহর জুড়ে। জলস্তর নেমে গেছে অনেক নিচে, কুয়োগুলি শুকিয়ে গেছে। যদিও এ সবই সরকারের চোখের সামনে ঘটেছে এবং চাইলে শুরুতেই ব্যবস্থা নিতে পারত, কিন্তু কিছুই করেনি। অর্থবানরা খরচ করে জলের ট্যাঙ্কার জোগাড় করতে পারলেও, দরিদ্র ও সাধারণ মানুষের পক্ষে পরিস্থিতি দুর্বিষহ হয়ে উঠেছে।

জল-মাফিয়ারা শহর জুড়ে রাজত্ব করছে। শাসক এবং বিরোধী দলগুলি যখন আসন্ন নির্বাচন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে, তখন সাধারণ মানুষ রাস্তায় নেমে লড়াই করছেন পানীয় জলের ন্যূনতম প্রয়োজনটুকু মেটাতে।

এস ইউ সি আই (সি)-র বাঙ্গালোর জেলা কমিটির পক্ষ থেকে ১০ মার্চ রাজ্য সরকারের কাছে যুদ্ধকালীন তৎপরতায় ব্যবস্থা নিয়ে ক্রমবর্ধমান পানীয় জল-সঙ্কটের সমাধান করার দাবি জানানো হয়েছে। দাবি করা হয়েছে– ১) জলসঙ্কট আক্রান্ত এলাকাগুলিতে আঞ্চলিক গণকমিটি গড়ে সঙ্কটের মোকাবিলা করতে হবে, ২) প্রয়োজনে অন্য দফতর থেকে কর্মী-অফিসার নিয়োগ করে সমস্যার দ্রুত সমাধান করতে হবে, ৩) দ্রুত সরকারি ট্যাঙ্কারের সংখ্যা বাড়িয়ে এবং দ্রুত আরও জলশোধনাগার স্থাপন করে নাগরিকদের জল পৌঁছে দিতে হবে, ৪) সরকারি জল-বোর্ডের আইন লঙ্ঘনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।