তেভাগা আন্দোলনের প্রবাদপ্রতিম কৃষক নেতাকে স্মরণ

১৪ ডিসেম্বর এ আই কে কে এম এস পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির উদ্যোগে দক্ষিণ ২৪ পরগণায় রায়দিঘির গোলপার্কে তেভাগা আন্দোলনের প্রবাদপ্রতিম কৃষক নেতা রবীন মণ্ডল স্মরণে সভা অনুষ্ঠিত হয়।

প্রধান বক্তা ছিলেন সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কমরেড শঙ্কর ঘোষ। বক্তব্য রাখেন দক্ষিণ ২৪ পরগণার কৃষক নেতা কমরেড রেণুপদ হালদার, রাজ্য সম্পাদক কমরেড গোপাল বিশ্বাস। সভায় কমরেড রবীন মণ্ডলের সহযোদ্ধা সহ এলাকার অগণিত মানুষ তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

প্রধান বক্তা তেভাগা আন্দোলন ও বেনাম জমি উদ্ধার আন্দোলনে কমরেড রবীন মণ্ডলের বীরত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। তৎকালীন সময়ে সিপিআই নেতৃত্ব যখন কংগ্রেস সরকারকে সমর্থন করে তেভাগা আন্দোলনের সাথে বিশ্বাসঘাতকতা করে আন্দোলনকে মাঝপথে বন্ধ করে দেয় তখন কমরেড শিবদাস ঘোষের নেতৃত্বে দক্ষিণ ২৪ পরগণার বিস্তৃত এলাকা জুড়ে তেভাগা আন্দোলন নতুন করে শুরু হয়।

এই নবপর্যায়ের তেভাগা আন্দোলনে কমরেড রবীন মণ্ডল সহ বহু সংগ্রামী নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর বেনাম জমি উদ্ধার আন্দোলনে দক্ষিণ ২৪ পরগণায় যে চার লক্ষ একর বেনাম জমি উদ্ধার হয়েছিল সেই আন্দোলনে রবীন মণ্ডল ভূমিকা পালন করেন। বর্তমান সময়ের কৃষক আন্দোলনের নেতাকর্মীদের কমরেড রবীন মণ্ডলদের শিক্ষাকে অনুসরণ করে কৃষক আন্দোলনকে দুর্বার গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান কমরেড শঙ্কর ঘোষ।