ট্রাম চালু রাখার দাবিতে আন্দোলনে এসইউসিআই(সি)

কলকাতা ট্রাম পরিষেবা চালুর ১৫০ বছরে ট্রামকে হেরিটেজ ঘোষণা, ট্রামের আধুনিকীকরণ ও সংখ্যা বাড়ানোর দাবিতে এবং ট্রাম ডিপোগুলির বিপুল পরিমাণ জমি জলের দামে আবাসন ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়ার প্রতিবাদে ২৪ ফেব্রুয়ারি শ্যামবাজার ট্রাম ডিপোর সামনে এস ইউ সি আই (সি)-র পক্ষ থেকে বিক্ষোভ দেখানো হয়।

বিশ্বের সর্বত্র এই পরিবেশবান্ধব যানকে আধুনিক করে তোলা হলেও কলকাতা শহরে বেশিরভাগ ট্রাম রুট বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় সমস্ত ট্রাম ডিপোতে স্থায়ী কর্মী, ড্রাইভারের অভাব। কোনও রকমে জোড়াতালি দিয়ে কয়েকটি জায়গায় ট্রাম চলছে।

বিক্ষোভ সভায় জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সমরেন্দ্র প্রতিহার বলেন, ‘সিপিএম জমানা থেকেই ট্রাম পরিষেবা তুলে দেওয়ার শুরু। যখন সিটিসি-র মতো ট্রাম কোম্পানিকে দিয়ে বাস চালানোর প্রক্রিয়া শুরু হয় তখনই এর প্রতিবাদ জানিয়েছিল এসইউসিআই(সি)। সেই প্রতিবাদ আন্দোলনে লাঠিচার্জ করেছিল সিপিএম সরকারের পুলিশ। সিপিএম সরকারের রাস্তায় চলেই তৃণমূল সরকার সেই প্রক্রিয়ায় শেষ পেরেক পুঁতছে।

বয়স্ক, অসুস্থ মানুষ, মহিলা, স্কুলের ছাত্রছাত্রীদের যাতায়াতে অন্যতম ভরসা এই দূষণমুক্ত যান। প্রায় ১৫০ বছর ধরে এই পরিষেবা পেয়ে আসছেন কলকাতার নাগরিকরা। আজ ট্রাম বাঁচাতে সেই নাগরিক সমাজকেই এগিয়ে আসতে হবে। দলের কলকাতা জেলা সম্পাদক কমরেড সুব্রত গৌড়ী জানান, ট্রাম পরিষেবা তুলে দেওয়ার ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রয়োজনে আমরা যাত্রী কমিটি গড়ে তুলে আন্দোলনকে তীব্রতর করব। এ নিয়ে পরিবহণ দপ্তরে ডেপুটেশন, বিক্ষোভ প্রভৃতি সংগঠিত হবে।