কেন্দ্রীয় বাজেটে স্কিম ওয়ার্কারদের প্রতি প্রতারণা

ফাইল চিত্র ভিয়ানি

কেন্দ্রীয় বাজেটে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে যুক্ত করার তীব্র বিরোধিতা করেছেন স্কিম ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সাধারণ সম্পাদিকা ইসমত আরা খাতুন।

তিনি বলেন, ২০১৮ সালে বিজেপি সরকার ‘আয়ুষ্মান ভারত’ স্বাস্থ্য প্রকল্প চালু করে। পশ্চিমবঙ্গে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু আছে। ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প এ রাজ্যে নেই। আর এই সুবিধা আদৌ পাওয়া যাবে কি না তার কোনও গ্যারান্টি নেই। কারণ এই সমস্ত সুবিধা পাওয়া অত্যন্ত জটিল প্রক্রিয়া। অন্যান্য রাজ্যের কর্মীদেরও একই অভিজ্ঞতা। স্কিম ওয়ার্কারদের প্রয়োজন ছিল মাসিক ভাতা বৃদ্ধি ও কর্মীর মর্যাদা। কিন্তু সরকার এই সমস্ত কর্মীদের ন্যূনতম আর্থিক দায়-দায়িত্ব অস্বীকার করতেই এই ঘোষণা করেছে। মাসিক ভাতা বৃদ্ধির দাবি এড়িয়ে যেতেই কেন্দ্রের সরকার এই চালাকির পথ নিয়েছে।

তিনি বলেন, দেশে এক কোটিরও বেশি স্কিম ওয়ার্কার অক্লান্ত পরিশ্রম করে সরকারের দেওয়া কাজগুলি করছে। কর্মীদের সাথে সরকার ‘বিশ্বাসঘাতকতা’ করছে। বছর বছর বাজেট পেশ করা হচ্ছে কিন্তু এই সমস্ত প্রকল্পের কর্মীদের জন্য ন্যূনতম ভাতা বৃদ্ধি করছে না। আগে পেটের ভাত, তারপর তো স্বাস্থ্যবিমা। বাজেটে তা কোথায়?