Breaking News

কলেজে শূন্যপদে স্থায়ী নিয়োগ সহ নানা দাবিতে মহিষাদলে শিক্ষা কনভেনশন

মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ে অর্থের অভাবে নির্মীয়মাণ ভবনের কাজ বন্ধ হয়ে আছে। অতি দ্রুত তা সম্পূর্ণ করে বিশ্ববিদ্যালয়ের সমস্ত শূন্যপদে স্থায়ী অধ্যাপক নিয়োগ সহ পঠন-পাঠনের পূর্ণাঙ্গ পরিকাঠামো গড়ে তোলার দাবিতে ১০ জুলাই পূর্ব মেদিনীপুরের মহিষাদলে এক শিক্ষা কনভেনশন অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন মহিষাদল রাজ কলেজের অধ্যাপক মানস কুমার জানা। মূল প্রস্তাব পাঠ করেন কনভেনশনের অন্যতম আহ্বায়ক বিশ্বজিৎ রায়। সমর্থনে বক্তব্য রাখেন শিক্ষক বাসুদেব দাস, অধ্যাপক নোটন সিং, আইনজীবী মৌমিতা দাস, মহিষাদল রাজ কলেজের গ্রন্থাগারিক বিশ্বজিৎ চৌধুরী, শিক্ষক শুভেন্দু শেখর দাস, দ্বিজেন্দ্রনাথ বেতাল সহ বিশিষ্ট শিক্ষক অধ্যাপক এবং বিভিন্ন কলেজ থেকে আগত ছাত্রছাত্রীরা। বিশেষ অতিথি ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ দেবব্রত বেরা এবং মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সদস্য দিলীপ মাইতি।

বক্তারা বলেন, এই জেলার মতো শিক্ষায় এগিয়ে থাকা জেলায় যেখানে ১৯টি ডিগ্রি কলেজ রয়েছে, সেখানে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় স্থাপন করা অত্যন্ত জরুরি, যাতে বিশ্ববিদ্যালয়ে গরিব, নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছাত্রছাত্রীরা অল্প খরচে উচ্চ শিক্ষার সুযোগ পায়। পূর্ব-পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বিপুল সংখ্যক ছাত্রছাত্রী কলেজ পাশ করে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা লাভের উদ্দেশ্যে আবেদন করে কিন্তু আসন সংখ্যার অপ্রতুলতার কারণে এবং দূরত্বের কারণে বহু ছাত্রই মেধা থাকা সত্ত্বেও উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হয়।

জেলার ১৯টি কলেজের প্রায় তিন শতাধিক ছাত্রপ্রতিনিধি ছিলেন কনভেনশনে। এছাড়াও বিভিন্ন স্কুল-কলেজ থেকে বিশিষ্ট শিক্ষক-অধ্যাপক, শুভবুদ্ধিসম্পন্ন নাগরিক, চিকিৎসক থেকে শুরু করে অভিভাবকেরাও কনভেনশনে যোগ দেন। অধ্যাপক মানস কুমার মাইতিকে সভাপতি এবং বিশ্বজিৎ রায় ও বাসুদেব দাসকে যুগ্ম সম্পাদক করে ৬২ জনের কমিটি গঠিত হয়।

গণদাবী ৭৪ বর্ষ ৪৮ সংখ্যা ২২ জুলাই ২০২২