Breaking News

ছাত্রসংসদ নির্বাচনের দাবিতে ছাত্র বিক্ষোভ

ইউজিসি-র পূর্ব ভারতীয় দপ্তর তুলে দেওয়া, ছাত্রছাত্রীদের একাধিক স্কলারশিপ বন্ধ করে দেওয়ার প্রতিবাদে ও ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে ১৪ ডিসেম্বর এআইডিএসও-র নেতৃত্বে ছাত্র বিক্ষোভ মিছিল সংগঠিত হয়।

ওই দিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে এক সভায় সংগঠনের কলকাতা জেলা সম্পাদক মিজানুর রহমান বলেন, জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী কেন্দ্রীয় সরকার একাধিক স্কলারশিপ বন্ধ করে দিয়েছে, যা সামাজিক ও আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষায় প্রধান প্রতিবন্ধক। পাশাপাশি ইউজিসির পূর্ব ভারতীয় দপ্তর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাস থেকে দিল্লিতে সরিয়ে দিয়ে স্বশাসিত সংস্থাকে অবলুপ্ত করতে চাইছে। অন্য দিকে আলিয়া ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি সম্পূর্ণ অগণতান্ত্রিক ভাবে চক্রান্ত করে অন্য সংস্থাকে হস্তান্তরিত করছে যা ছাত্রস্বার্থের চরম বিরোধী। ছাত্রছাত্রীদের গণতান্ত্রিক দাবি দাওয়া আদায়ের হাতিয়ার ছাত্র সংসদ নির্বাচন বহু বছর বন্ধ করে রাখা হয়েছে।

সভায় কলকাতার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রতিনিধিরা কেন্দ্র ও রাজ্য সরকারের বেসরকারিকরণ, গৈরিকীকরণের ঘৃণ্য প্রচেষ্টার তীব্র প্রতিবাদ জানান। বিক্ষোভ সভায় মূল বক্তব্য রাখেন এআইডিএসও রাজ্য কমিটির সভাপতি কমরেড সামসুল আলম।