পাঠকের মতামতঃ মানুষকে ভাষা জোগায় গণদাবী

 

গত নভেম্বর থেকে ১২০ কপি গণদাবী বিক্রি করি। গ্রাহকদের সাথে প্রতি সপ্তাহে কাগজটি দিতে গিয়ে কিছু কথাবার্তা হয় বিভিন্ন বিষয়ে। কাগজের ভিতরের লেখাগুলি সম্পর্কেও খোঁজ নিই। জিজ্ঞেস করি, কেমন লাগছে গণদাবী। একজন প্রবীণ অবসরপ্রাপ্ত হাইস্কুল-শিক্ষক বললেন, আমাদের বাড়িতে একটি দৈনিক পত্রিকা নেওয়া হয়। সেটি পড়ি ঠিকই কিন্তু বড় একঘেয়ে লাগে। কাগজের ভিতরে তেমন কিছু পাই না। কিন্তু গণদাবীতে যেভাবে লেখাগুলো আসে, সেগুলো পড়ে মনে হয়েছে, স্পষ্ট ও প্রাঞ্জল ভাষায় সঠিক বিষয়গুলোকে এই পত্রিকা তুলে ধরে। শুধু তাই নয়, কাগজটা একটা দিশা দেখায়। বিশেষত প্রভাসবাবুর যে বক্তব্যগুলো আসে তা খুব আকৃষ্ট করে। মনে হয় আরও বহু মানুষ এই বক্তব্য পড়লে সমাজের উপকার হবে। বাজারি কাগজগুলোতে বিজ্ঞাপনের ঝলক ও শাসক-বিরোধী নেতা-নেত্রীদের একে অপরের বিরুদ্ধে কুৎসা, অপপ্রচার, অসত্য ও কু-কথার প্রতিযোগিতা চলে। গণদাবীতে কিন্তু সমাজের বহুবিধ সমস্যা কোথা থেকে আসছে, কেনই বা আসছে, সেগুলোর মীমাংসার রাস্তা কী হতে পারে, তা নিয়ে একটা পথনির্দেশ থাকে।

একজন কৃষক চাষবাস নিয়েই থাকেন। তিনি নিয়মিত গ্রাহক। তাঁর বক্তব্য, আপনাদের কাগজ পড়তে ভাল লাগে বলে নিই। আসলে এই কাগজটা থেকে অনেক কিছু পাই। যে কোনও বিষয়ে গণদাবী সত্যটাকে তুলে ধরে। কাগজটি পড়ে বিভিন্ন ক্ষেত্রে আলোচনায় অংশ নিতে পারি। তর্ক-বিতর্কের মাঝে গণদাবী পড়া জ্ঞান থেকে যখন কিছু বলি তখন অনেকেই মন দিয়ে শোনে আর ভাবে, এই চাষা লোকটা এত কী করে জানলো! আবার ভাবে, এ যে যুক্তিগুলো করে তা তো ফেলে দেওয়ার নয়।

লেখার মান নিয়েও অনেকে প্রশংসা করেন। কাগজটি নিয়ে যাওয়া মাত্রই তিন টাকা বের করে দেন। কোনও সপ্তাহে কাগজ না দিলে পরের বারে খোঁজ নেন। দামের বিষয়েও অনেকেই বলেন, চার বা পাঁচ টাকা করতে বলবেন নেতাদের। তিন টাকা খুচরো দেওয়াটা বড় অসুবিধে।

এটি একটি বিপ্লবী দলের বাংলা মুখপত্র। তাই শুধুমাত্র হেডলাইন দেখে রেখে দেওয়া নয়, গণদাবীর সমস্ত খবর সবার খুঁটিয়ে পড়া দরকার।

বিদ্যুৎ সীট জগদল্লা, বাঁকুড়া