বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে পুলিশ ও আওয়ামী লিগ সন্ত্রাসীদের আক্রমণের নিন্দা বাসদ (মার্কসবাদী)-র

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক মাসুদ রানা ১ সেপ্টেম্বর সংবাদপত্রে দেওয়া এক বিবৃতিতে নারায়ণগঞ্জে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রার মিছিলে পুলিশের গুলিতে যুবদল কর্মী শাওন নিহত হওয়ার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ ও নিন্দা করেছেন। তিনি বলেন, ‘‘বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী সরকার বিরোধী মত দমনে হামলা, মামলা, গ্রেফতার, পুলিশি নির্যাতন, দলীয় বাহিনী দিয়ে আক্রমণ ও বিনা বিচারে হত্যার পথ বেছে নিয়েছে। শান্তিপূর্ণ মিছিল, মিটিং, সমাবেশের মতো গণতান্ত্রিক কর্মসূচিতেও পুলিশ বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে হামলার ঘটনা প্রতিদিনই ঘটছে। সরকার রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য গুম করার মতো রোমহর্ষক পথ বেছে নিয়েছে।”

তিনি আরও বলেন, ‘‘ভোটডাকাতির নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসীন আওয়ামী লিগ সরকার বৃহৎ ব্যবসায়ীদের স্বার্থে নেওয়া গণবিরোধী সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দিচ্ছে। সমস্ত গণতান্ত্রিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। ফলে আওয়ামী ফ্যাসিবাদ জনজীবনে যে ভয়াবহ সংকট সৃষ্টি করেছে তার বিরুদ্ধে জনগণের রাজনৈতিক শক্তির জন্ম দিতে গণআন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।”

তিনি অবিলম্বে নারায়ণগঞ্জের ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনার জোর দাবি জানান। একই সাথে গণতান্ত্রিক কর্মসূচিতে পুলিশি বাধা ও দলীয় সন্ত্রাসীদের হামলা বন্ধ করার দাবি জানান তিনি।