জনবিরোধী বিদ্যুৎ বিল ২০২২-এর বিরুদ্ধে সর্বভারতীয় গ্রাহক সভা

কেন্দ্রের বিজেপি সরকার দেশের রাষ্ট্রায়ত্ত কলকারখানা, খনি, রেল, বিমান, ব্যাঙ্ক, বিমা সহ বিদ্যুৎ শিল্পকেও দেশি-বিদেশি পুঁজিপতিদের কাছে বিক্রি করতে বদ্ধপরিকর হয়েছে। বিগত এনডিএ সরকারের সময়ে বিদ্যুৎকে পরিষেবা থেকে পণ্যে পরিণত করার জন্য তৈরি হয়েছিল জনবিরোধী বিদ্যুৎ আইন ২০০৩। এর মধ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদনে আদানি, আম্বানি, গোয়েঙ্কা, টাটা, এসার, টরেন্টো–এইসব কোম্পানিগুলো মোট বিদ্যুৎ উৎপাদনের প্রায় ৫০ শতাংশ গ্রাস করেছে।

দেশের বেশ কয়েকটি রাজ্যের বিদ্যুৎ বন্টন ব্যবস্থাও এইসব কোম্পানিগুলো দখল করেছে। যার বিষময় ফলে ওড়িশা, দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্যের গ্রাহকরা ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পরিষেবা দেওয়ার চূড়ান্ত অবহেলার কারণে খোদ সেই রাজ্যের সরকার বাধ্য হয়েছে বিদ্যুৎ বন্টন কোম্পানিগুলোর লাইসেন্স বাতিল করতে।

বর্তমান বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার নতুন করে বিদ্যুৎ আইনকে সংশোধন করে বিদ্যুৎ বিল-২০২২ এনেছে। এই বিলের মাধ্যমে দেশের সমস্ত রাজ্যের বিদ্যুৎ বন্টন ব্যবস্থাকে ঐ সব পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করা হবে। স্মার্ট প্রিপেড মিটার বসিয়ে গ্রাহকদের টাকাতেই এরা ব্যবসা করবে এবং সর্বোচ্চ মুনাফার আশায় বিদ্যুৎ মাশুল বৃদ্ধি করবে নিজেদের খুশি মতো। সরকারি সংস্থায় যারা বর্তমানে চাকরি করছেন তারা পরিণত হবেন ওই সব কোম্পানির শ্রমিকে। এর বিরুদ্ধে দেশের বিদ্যুৎ গ্রাহকদের সংগঠিত প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে গঠিত হয়েছে অল ইন্ডিয়া ইলেকট্রিসিটি কমজিউমার্স অ্যাসোসিয়েশন (এআইইসিএ)।

১৭-১৮ অক্টোবর অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় বৈঠক হয়ে গেল কলকাতায়। ১৫টি রাজ্যের প্রতিনিধিরা অংশগ্রহণ করেছিলেন। ১৭ অক্টোবর প্রতিনিধিদের প্রকাশ্য স্বাগত সমাবেশ অনুষ্ঠিত হল সুবোধ মল্লিক স্কোয়ারে। সভায় উপস্থিত থেকে এই গ্রাহক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন প্রখ্যাত গণসংগীত শিল্পী প্রতুল মুখোপাধ্যায়, বিশিষ্ট বিদ্যুৎ বিশেষজ্ঞ অনির্বাণ গুহ, পরিবেশবিদ প্রদীপ দত্ত প্রমুখ। শারীরিক কারণে উপস্থিত হতে না পেরে লিখিত শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন কলকাতা ও বম্বে হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়। মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি শ্যামল কুমার সেনের রেকর্ড করা বক্তব্য শোনানো হয়।

প্রতিনিধিরা উৎসাহ উদ্দীপনা নিয়ে ফিরে গেছেন তাদের রাজ্যে ব্যাপক গ্রাহক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার নিয়ে। আগামী ৮-৯ এপ্রিল ২০২৩ মধ্যপ্রদেশের ভূপালে সর্বভারতীয় বিদ্যুৎ গ্রাহক সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে।