কাঁথিতে ক্ষুদিরাম স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন

অগ্নিযুগের বীর বিপ্লবী শহিদ ক্ষুদিরাম বসুর ১৩৪তম জন্মদিন ৩ ডিসেম্বর পূর্ব মেদিনীপুরের ঐতিহাসিক কাঁথি শহরে উদ্বোধন হল শহিদ ক্ষুদিরাম স্মৃতি সংগ্রহশালা।

শহিদ-মূর্তির পাদদেশে ‘কন্টাই শহিদ ক্ষুদিরাম মেমোরিয়াল ট্রাস্ট’ ও সহযোগী সংস্থা ‘কাঁথি শহিদ ক্ষুদিরাম স্মৃতিরক্ষা সমিতি’র উদ্যোগে ক্ষুদিরাম বসুর জীবনের নানা ঘটনার খোদাই ও দুষ্প্রাপ্য ছবির আলোকচিত্র সংবলিত সংগ্রহশালার উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান এবং বিশিষ্ট বিজ্ঞানী ডঃ ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায়। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কৃষিবিজ্ঞানী ডঃ মৃদুল দাস। উপস্থিত ছিলেন কাঁথি কলেজের অধ্যক্ষ ডঃ অমিত কুমার দে, অধ্যাপক প্রদীপ্ত পঞ্চাধ্যায়ী, শিল্পী অসিত সাঁই, দেবায়ন কর, সমিতির সম্পাদক বিশ্বজিৎ রায় প্রমুখ। বক্তারা শহিদের জীবনের নানা দিক তুলে ধরে আজকের অবক্ষয়িত সমাজে তাঁর জীবনসংগ্রামের যথার্থ অনুশীলনের আহ্বান জানান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাঁথি পৌরসভার পৌরপিতা সুবল কুমার মান্না। তিনি এই উদ্যোগকে অভিনন্দন জানিয়ে পাশে থাকার আশ্বাস দেন। সভাপতিত্ব করেন ট্রাস্ট ও সমিতির সভাপতি দেব কুমার রায়।

স্মৃতি সংগ্রহশালা উদ্বোধন উপলক্ষে রোড রেস প্রতিযোগিতা, রক্তদান শিবির, শীতবস্ত্র প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।