কমরেড শিবদাস ঘোষ শতবর্ষে রাজ্য জুড়ে নানা কর্মসূচি

কলকাতার ত্রিপুরা হিতসাধিনী সভাগৃহ

শ্রমিক সভাঃ এআইইউটিইউসির পূর্বতন সভাপতি, মহান মার্কসবাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষে সংগঠনের কলকাতা জেলা কমিটির ডাকে কমরেড ‘শিবদাস ঘোষের শিক্ষা ও বর্তমান সময়ে শ্রমিক আন্দোলনের সঠিক দৃষ্টিভঙ্গি’ বিষয়ক আলোচনা সভা ২২ মার্চ কলকাতার ত্রিপুরা হিতসাধিনী সভাগৃহে অনুষ্ঠিত হয়।

আলোচনা করেন দলের পলিটবুরো সদস্য কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য (ছবি)। উপস্থিত ছিলেন এআইইউটিইউসি-র রাজ্য সম্পাদক কমরেড অশোক দাস, কলকাতা জেলা সম্পাদক কমরেড অনিন্দ্য রায়চৌধুরী ও জেলা নেতৃবৃন্দ। দুই শতাধিক মানুষ আলোচনা অংশগ্রহণ করেন।

কৃষকদের সভাঃ ২১ মার্চ উত্তর দিনাজপুর জেলার করণদিঘি ব্লকে সর্বহারার মহান নেতা এআইকেকেএমএস-এর প্রতিষ্ঠাতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষের তাৎপর্য নিয়ে আলোচনা হয়। এই সভায় দুই শতাধিক কৃষক ও খেতমজুর অংশগ্রহণ করেন। বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য সম্পাদক গোপাল বিশ্বাস।

বরানগরঃ ২৬ মার্চ কলকাতার বরানগরে যমুনা ভবনে দলের বরানগর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে ‘ভারতের বামপন্থী আন্দোলন ও কমরেড শিবদাস ঘোষ’ শীর্ষক আলোচনার আয়োজন করা হয়। আলোচনা করেন দলের পলিটবুরো সদস্য কমরেড অমিতাভ চ্যাটার্জী।

তিনি বলেন, মহান মাক্সর্বাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষ বামপন্থী আন্দোলনের সামনে যে গাইডলাইন রেখেছেন তা মেনে চললে আজকের বামপন্থী আন্দোলন বহু দূর এগিয়ে যেতে পারত। বামপন্থী আন্দোলনকে কীভাবে বিপ্লবী আন্দোলনের দিকে নিয়ে যেতে হবে– এ ব্যাপারে তাঁর শিক্ষা অমূল্য। সভাপতিত্ব করেন কলকাতা জেলা কমিটি সদস্য কমরেড সাধনা রায়। দেড় শতাধিক মানুষ আগ্রহ সহকারে আলোচনা শোনেন

একই উদ্দেশ্যে উত্তর দিনাজপুরের ইটাহার ও দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে এআইকেকেএমএস-এর উদ্যোগে সভা হয়।