আবাস যোজনায় দুর্নীতির বিরুদ্ধে জেলায় জেলায় বিক্ষোভ, অবরোধ

রাজ্য জুড়ে আবাস যোজনার তালিকা নিয়ে ব্যাপক দুর্নীতি চলছে। বিভিন্ন গ্রামে বহু মানুষ যাঁরা মাটি বা ছিটেবেড়ার ঘরে কিংবা ত্রিপল টাঙিয়ে দিন কাটাচ্ছেন, আবাস তালিকায় তাঁদের অনেকেরই নাম নেই। অন্য দিকে শাসক দলের ঘনিষ্ঠ পাকা বাড়ির মালিক, আর্থিক সঙ্গতিসম্পন্ন অনেকের নাম উপভোক্তা তালিকায় তোলা হয়েছে। এমনকি পঞ্চায়েত কর্তারা নাম তোলার জন্য হাজার হাজার টাকা উপভোক্তাদের থেকে নিয়েছেন, এ অভিযোগও বহু মানুষ করেছেন।

এই পরিস্থিতিতে অবিলম্বে যথার্থ প্রাপকদের তালিকা প্রকাশ, যাঁদের নাম তালিকায় থাকার কথা নয়– রাজনীতির রঙ বিচার না করে সেইসব নাম বাতিল করা, আশা বা অঙ্গনওয়াড়ি কর্মী নয়– উপযুক্ত সরকারি কর্মচারীদের দিয়ে তালিকা যাচাই করা, অন্যায়ভাবে নাম ঢোকানোর কাজে যুক্তদের কঠোর শাস্তি, বঞ্চিতদের আবেদনের সময়সীমা বাড়ানো, আবেদনপ্রাপ্তির প্রমাণ দেওয়া সহ অন্যান্য দাবিতে রাজ্য জুড়ে জেলায় জেলায় বহু ব্লকে এস ইউ সি আই (সি)-র নেতৃত্বে সাধারণ মানুষ বিক্ষোভ দেখান। প্রশাসনের কাছে স্মারকলিপি দেওয়ার পাশাপাশি বহু জায়গায় বিক্ষোভকারীরা সরকারি দফতর এবং রাস্তা অবরোধ করেন।

পূর্ব মেদিনীপুরঃ দলের জেলা কমিটির পক্ষ থেকে সম্পাদক কমরেড অনুরূপা দাস সহ কমরেডস প্রণব মাইতি, প্রদীপ দাস, বিবেক রায়, মানস প্রধান প্রমুখের নেতৃত্বে ২৯ ডিসেম্বর তমলুকে জেলাশাসক দফতরে বিক্ষোভ দেখান এলাকার বিক্ষুব্ধ মানুষ। তাঁরা নিমতৌড়িতে ৪১ নম্বর জাতীয় সড়ক ও তমলুক-ময়না রাস্তার সংযোগস্থল অবরোধ করে বিক্ষোভ দেখান। প্রতিনিধিদল জেলাশাসকের দফতরে স্মারকলিপি দেন। এডিএম স্মারকলিপি নেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

২৮ ডিসেম্বর জেলার কোলাঘাটে এস ইউ সি আই (সি) কোলাঘাট ব্লক কমিটির পক্ষ থেকে বিডিও-কে স্মারকলিপি দেওয়া হয়।

দক্ষিণ ২৪ পরগণাঃ জেলার রায়দিঘিতে ২৭ ডিসেম্বর আবাস দুর্নীতির বিরুদ্ধে মথুরাপুর-২ বিডিও দফতরে এস ইউ সি আই (সি)-র নেতৃত্বে গণবিক্ষোভ হয়। সাতশোরও বেশি মানুষ দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখালে বিডিও দাবি-সংবলিত স্মারকলিপি গ্রহণ করতে বাধ্য হন। কর্মসূচিতে নেতৃত্ব দেন কমরেডস গুণসিন্ধু হালদার, রেণুপদ হালদার, বিশ্বনাথ সরদার, উত্তম হালদার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

২৮ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগণার গোসাবায় এসইউসিআই(সি)-র নেতৃত্বে এলাকার আবাস যোজনায় বঞ্চিত মানুষেরা মিছিল করে বিডিও দফতরে গিয়ে বিক্ষোভ দেখান। পরে বিডিও-র কাছে স্মারকলিপি দেওয়া হয়। কর্মসূচিতে নেতৃত্ব দেন দলের জেলা নেতা কমরেডস চন্দন মাইতি ও বিকাশ শাসমল।

পুরুলিয়াঃ দলের জয়পুর লোকাল কমিটির নেতৃত্বে আবাস যোজনায় দুর্নীতি বন্ধ, প্রতিটি গরিব মানুষকে এই যোজনায় ঘর দেওয়া, প্রতিটি অঞ্চলে সরকারি ভাবে ধান কেনার দাবিতে ২৮ ডিসেম্বর বিডিও দফতরে বিক্ষোভ দেখান এলাকার সাধারণ মানুষ। জয়পুর আরবিবি হাইস্কুল মাঠ থেকে বিক্ষোভ মিছিল ব্লক দফতরে পৌঁছায়। বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন লোকাল কমিটির সম্পাদক কমরেড ভগীরথ মাহাতো।

জেলার জঙ্গলমহলে বান্দোয়ান চকবাজারে ২৭ ডিসেম্বর একই দাবিতে পথসভা ও বিক্ষোভ হয়। দলের নেতৃত্বে বঞ্চিত মানুষেরা মিছিল করে বিডিও দফতরে স্মারকলিপি পেশ করে।

বাঁকুড়াঃ ৩০ ডিসেম্বর জেলার শালতোড়ায় দলের পক্ষ থেকে ন্যায্য প্রাপকদের জন্য বাড়ি, আশা, আইসিডিএস কর্মীদের উপর আক্রমণ বন্ধ সহ ৫ দফা দাবিতে এলাকার মানুষ ব্লক দফতরে বিক্ষোভ দেখান। বিক্ষোভসভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য স্বপন নাগ, ব্লক নেত্রী জাপানী পরামানিক প্রমুখ।

ব্লক জয়েন্ট সেক্রেটারির সঙ্গে দীর্ঘ আলোচনা হয়। দাবিগুলিকে গুরুত্ব দিয়ে দেখা ও কার্যকর করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।