Breaking News

শিল্পী-সাংস্কৃতিক কর্মী-বুদ্ধিজীবী মঞ্চের চিঠি মুখ্যমন্ত্রীকে

শ্যামবাজার মোড় থেকে আর জি কর পর্যন্ত মিছিল ।১৩ আগস্ট ২০২৪

আর জি কর হাসপাতালে চিকিৎসক খুনের ঘটনায় শিল্পী-সাংস্কৃতিক কর্মী-বুদ্ধিজীবী মঞ্চের পক্ষ থেকে ১১ আগস্ট এক বিবৃতিতে প্রশ্ন তোলা হয়– হাসপাতালে নিরাপত্তা দেওয়ার দায়িত্ব যাঁদের, সেই কর্তৃপক্ষ ও প্রশাসন তাঁদের দায়িত্ব স্বীকার করবেন না কেন? রাজ্যের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, রোগী, পরিজন– সকলকে সুরক্ষিত রাখার দায় যে স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর, তিনি সেই দায় গ্রহণ করবেন না কেন?

এ দিনই মুখ্যমন্ত্রীকে পাঠানো এক চিঠিতে মঞ্চের পক্ষ থেকে হাসপাতালগুলিতে দালাল ও মাফিয়া চক্রের মৃগয়াক্ষেত্রে পরিণত হয়েছে বলে বলা হয়। এই চক্র যে শাসক দলের কিছু নেতা-কর্মী এবং প্রশাসনের একটি অংশের মদতেই গড়ে উঠেছে সে কথা উল্লেখ করা হয় এবং এদের একটি অংশই যে রাজ্য জুড়ে লুটেরা ও ধর্ষকে পরিণত হয়েছে চিঠিতে তাও উল্লেখ করা হয়। পুলিশ এবং প্রশাসনের একটি অংশ যারা এই মৃত্যুকে আত্মহত্যা বলে চালাতে চাইছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি করা হয়। হাসপাতালগুলি চিকিৎসক, নার্স ও শিক্ষার্থীদের পৃথক বিশ্রাম কক্ষের দাবি অবিলম্বে মেটানোর কথা বলা হয়।

রাজ্যের শাসক দলের অন্যতম প্রধান নেতা যে ভাবে অপরাধীদের এনকাউন্টার করার অধিকার ও সংসদে সে জন্য বিল আনার প্রস্তাব দিয়েছেন, তার তীব্র প্রতিবাদ করে মঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, গণতন্ত্রে এমন দাবি মানা যায় না। মঞ্চের পক্ষ থেকে ১৩ আগস্ট শ্যামবাজার নেতাজি মূর্তি থেকে আর জি করের গেট পর্যন্ত এক ‘নাগরিক সমাজের ধিক্কার পদযাত্রা’য় মীরাতুন নাহার, সুজাত ভদ্র, পার্থসারথি সেনগুপ্ত, অপর্ণা সেন, সোহিনী সেনগুপ্ত, পবিত্র গুপ্ত, পল্লব কীর্তনিয়া, অরুণাভ সেনগুপ্ত, ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায়, দিলীপ চক্রবর্তী, সান্টু গুপ্ত, তরুণ মণ্ডল, তরুণকান্তি নস্কর সহ বহু মানুষ সামিল হন।