সম্মান আদায় করলেন কালনার আশাকর্মীরা


পূর্ব বর্ধমান জেলার কালনা মহকুমা হাসপাতালে আশাকর্মীরা প্রতিনিয়ত অবমাননার শিকার হচ্ছেন। প্রসূতি মা-দের ভর্তি করাতে নিয়ে গেলে সেখানে কিছু সংখ্যক নার্স, ডাক্তার এবং স্টাফ আশাকর্মীদের নানাভাবে হয়রান করেন, সই দিতে ঘণ্টার পর ঘণ্টা দেরি করেন, তাঁদের লিফটে উঠতে ও জুতো পরে ঢুকতে দেওয়া হয় না, ভেতরে কোথাও বসতে পর্যন্ত দেওয়া হয় না।
দীর্ঘদিন ধরে এই হয়রানির প্রতিবাদে ২৫ নভেম্বর কয়েকশো আশাকর্মী হাসপাতাল সুপার-কে ঘেরাও করেন ও ডেপুটেশন দেন। আন্দোলনের চাপে সুপার অভিযুক্ত স্টাফদের ডেকে জবাবদিহি চাইলে তাঁরা নিজেদের ভুল স্বীকার করেন। এরপর তিনি নার্স সুপারিনটেনডেন্ট-কে ডেকে নার্সদের দুর্ব্যবহারের ঘটনাগুলি উল্লেখ করেন। তিনিও ঘটনা স্বীকার করেন। এই অবস্থায় আশাকর্মীদের বসে লেখালেখির কাজ করার জন্য আলাদা ঘর বরাদ্দ করা হয় এবং ভেতরে ঢুকে লিফট ব্যবহার করারও অনুমতি দেওয়া হয়। সুপার জানিয়েছেন, এরপরেও কোনও অসুবিধা হলে তাঁর কাছে লিখিতভাবে তা জানাতে।
পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের সাধারণ সম্পাদিকা ইসমত আরা খাতুন বলেন, বহু জায়গাতেই আশাকর্মীদের উপর এই ধরনের অবমাননার ঘটনা ঘটছে। সংগঠিত আন্দোলনই এর সুরাহার় একমাত্র পথ।
ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দুর্ব্যবহারের প্রতিবাদে পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের নেতৃত্বে জেলায় জেলায় বিক্ষোভ ডেপুটেশনের কর্মসূচি নেওয়া হয়েছে।