ডেঙ্গুঃ দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিতে বরোগুলিতে ডেপুটেশন ও পুরসভা অভিযান

কলকাতা পুরসভা অভিযান। ৩ অক্টোবর

রাজ্যে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। অথচ সরকারের পক্ষ থেকে আক্রান্ত এবং মৃত উভয় সংখ্যাই ক্রমাগত গোপন করে চলা হচ্ছে। মৃতের সংখ্যা ৫০ অতিক্রম করে গেছে। আক্রান্তের সংখ্যাও ৫০ হাজার ছাড়িয়ে গেছে। অথচ পুরসভার মনোভাব– সব ঠিক আছে। অন্য রাজ্যের থেকে এ রাজ্য ভাল আছে বলে স্তোক দিচ্ছেন পুরমন্ত্রী। অভিযোগ উঠছে, রক্তপরীক্ষার রেজাল্টেও ভাইরাল জ্বর হিসাবে দেখিয়ে ডেঙ্গুকে আড়াল করা হচ্ছে। দেখা যাচ্ছে, হাসপাতালগুলিতে ডেঙ্গু রোগীদের জন্য যথেষ্ট সংখ্যায় বেড, ব্লাড ব্যাঙ্কগুলিতে যথেষ্ট সংখ্যায় প্লেটলেটের সরবরাহেরও অভাব রয়েছে। পাড়ায়, বাজারগুলিতে যে পরিচ্ছন্নতার প্রয়োজন ছিল সে ক্ষেত্রেও ব্যাপক গাফিলতি লক্ষ করা যাচ্ছে।

এই অবস্থায় এলাকায় এলাকায় পরিচ্ছন্নতা, ব্লিচিং ছড়ানো, মশা মারা তেল স্প্রে করা, হাসপাতালগুলিতে ডেঙ্গু রোগীদের জন্য বেডের সংখ্যা বাড়ানো ও ওষুধ সরবরাহ এবং আরও বেশি হারে রক্ত পরীক্ষার দাবি নিয়ে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পক্ষ থেকে ২৭-৩০ সেপ্টেম্বর কলকাতা কর্পোরেশনের বরোগুলিতে ডেপুটেশনের কর্মসূচি নেওয়া হয়। এই কর্মসূচিতে ১,২,৩,৫,৭,৯,১০,১১,১৩,১৪,১৫,১৬ নম্বর বরোতে ডেপুটেশন দেওয়া হয়। সোনারপুর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে বিডিও-কে ডেপুটেশন দেওয়া হয়। ৩ অক্টোবর ডাক দেওয়া হয় কলকাতা পুরসভা অভিযানের। সোনারপুর, গড়িয়া, হরিনাভি ইউনিটের পক্ষ থেকে এলাকায় জলনিকাশি ব্যবস্থার উন্নতি, ডেঙ্গু-ম্যালেরিয়া প্রতিরোধে যুদ্ধকালীন তৎপরতায় ব্যবস্থা ও রোগীদের সুচিকিৎসার দাবিতে সোনারপুর বিডিওতে ডেপুটেশন দেওয়া হয়। বিডিও এবং জয়েন্ট বিডিও দাবিগুলির যৌক্তিকতা মেনে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন।

খড়গপুরে পুরসভা ও মহকুমা শাসককে ডেপুটেশনঃ খড়গপুর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে ডেঙ্গু প্রতিরোধে যুদ্ধকালীন তৎপরতায় ব্যবস্থা নেওয়ার দাবিতে ২৮ সেপ্টেম্বর খড়গপুর মহকুমাশাসককে এবং পরদিন স্থানীয় পুরসভায় ডেপুটেশন দেওয়া হয়। স্মারকলিপিতে বলা হয়, সারা রাজ্যের সঙ্গে খড়গপুর এলাকাতেও ডেঙ্গুর প্রকোপ বিপজ্জনক হারে বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে প্রচার যতখানি হচ্ছে মশার আঁতুড়ঘর ধ্বংসের কাজ সেই গুরুত্ব পাচ্ছে না। অবিলম্বে সাফাইয়ের কাজে গুরুত্ব দেওয়া, ডেঙ্গু আক্রান্তদের জন্য বিনামূল্যে রক্তপরীক্ষার ব্যবস্থা এবং চিকিৎসার উপযুক্ত ব্যবস্থার দাবি জাননো হয়।

১৬ নং বরোয় বিক্ষোভ ও ডেপুটেশন