মহিলা কুস্তিগিরদের আন্দোলন দেশব্যাপী প্রতিবাদের মশাল জ্বালিয়েছে

মহিলা কুস্তিগিরদের উপর যৌন নির্যাতন চালানোয় অভিযুক্ত বিজেপি সাংসদ তথা ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের শাস্তির দাবিতে ৩ মে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির গেটে বিক্ষোভ দেখায় এআইডিএসও সহ বিভিন্ন বাম-গণতান্ত্রিক ছাত্র সংগঠন। এই বিক্ষোভ সভা থেকে দিল্লির যন্তর মন্তরে অবস্থানরত মহিলা কুস্তিগিরদের প্রতি সংহতি জানানো হয়। শান্তিপূর্ণ এই বিক্ষোভ রুখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা দিল্লি পুলিশ ১৪৪ ধারা জারি করে এবং লাঠি হাতে ঝাঁপিয়ে পড়ে। ছাত্রীদের সাথে অভব্য আচরণ করে পুলিশ। লাঠির ঘায়ে বহু ছাত্রছাত্রী আহত হন। বিক্ষোভকারী ছাড়াও সেখানে উপস্থিত অন্যান্য ছাত্রছাত্রীদেরও পুলিশ আক্রমণ করে। এআইডিএসও-র দিল্লি রাজ্য সম্পাদক কমরেড শ্রেয়া, কোষাধ্যক্ষ কমরেড আদ্রিকা, রাজ্য কাউন্সিল সদস্য কমরেড সাহিল, সংগঠনের সদস্য কমরেড লিপি, কমরেড দর্শন সহ বহুজনকে পুলিশ গ্রেফতার করে। ৪ মে সংগঠনের পক্ষ থেকে দেশ জুড়ে সংহতি দিবস পালিত হয়।

অল ইন্ডিয়া কিসান-খেতমজদুর সংগঠনের সংহতিঃ এআইকেকেএমএস-এর সর্বভারতীয় সভাপতি কমরেড সত্যবান ৬ মে এক বিবৃতিতে যন্তরমন্তরে অবস্থানরত মহিলা কুস্তিগিরদের আন্দোলনের প্রতি সর্বাত্মক সংহতি জানিয়ে তাঁদের সমর্থনে দেশ জুড়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, পদক জিতে দেশের মুখোজ্জ্বল করেছেন যে মহিলা কুস্তিগিররা, তাঁদের উপর এই নিপীড়ন জাতীয় লজ্জা। যৌন নির্যাতনকারী বিজেপি সাংসদের শাস্তির দাবিতে পুলিশি জুলুম অগ্রাহ্য করে তাঁদের এই আন্দোলন দেশজুড়ে অভিনন্দিত হয়েছে। ন্যায়বিচার না পাওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য মহিলা কুস্তিগিরদের প্রতি আবেদন জানিয়েছেন তিনি।

প্রতিবাদ এআইএমএসএস-এরঃ যন্তরমন্তরে অবস্থানরত মহিলা কুস্তিগিরদের উপর ৩ মে গভীর রাতে পুরুষ পুলিশ, যাদের কেউ কেউ আবার মদ্যপ ছিলেন, যেভাবে হামলা চালায়, তার তীব্র নিন্দা করেছে অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠন। ৪ মে এক বিবৃতিতে সংগঠনের পক্ষ থেকে যৌন নির্যাতনকারী বিজেপি সাংসদ ও ভারতের কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিং-কে অবিলম্বে গ্রেফতার ও হামলাকারী পুলিশদের সাসপেন্ড করে দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে।