ভারতীয় যুবকদের রুশ সেনার কামানের খাদ্য বানানো চলবে না

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ২২ ফেব্রুয়ারি এক বিবৃতিতে বলেন, একটি রুশ এজেন্সি যুদ্ধে রুশ সেনাবাহিনীর সাহায্যকারী হিসাবে ব্যবহারের জন্য একশোর বেশি ভারতীয় যুবককে নিয়োগ করেছে। মস্কোর এক নিয়োগ কেন্দ্রের মাধ্যমে তাদের নিয়োগ করা হয়েছে এবং বেতনও নির্ধারিত হয়েছে।

পুরো বিষয়টির ব্যাপারেই ভারত সরকার সম্পূর্ণ অবগত এবং এই নিয়োগ-এজেন্সি ভারত সরকারের ছাড়পত্রও নিয়েছে। দেশের মানুষের বেকারত্ব ও দারিদ্র্যের সুযোগ নিয়ে ভারতীয় যুবকদের কামানের খাদ্য হিসাবে কাজে লাগানো হচ্ছে। সাংবাদিকরা এই তথ্য প্রকাশ করে না দিলে তা গোপনই থাকত।

সম্প্রতি সংবাদমাধ্যমে দেখা গেল, ভারতের বিদেশমন্ত্রীর মুখ থেকে রুশ সরকারের প্রশংসা ঝরে পড়ছে। রাশিয়ার উপরে পশ্চিমী শক্তিগুলির চাপানো নিষেধাজ্ঞার মধ্যেও রাশিয়া থেকে ভারতে সস্তায় তেল এবং পেট্রোলিয়াম গ্যাসের সরবরাহ অক্ষুণ্ন রাখার জন্য তাঁর এই প্রশংসা। দরিদ্র ভারতীয় যুবকদের রুশ সেনাবাহিনীর সেবায় পাঠিয়ে ভারত সরকার কি রাশিয়ার সেই উপকারেরই দাম দিতে চাইছে?

কামানের খাদ্য বানানোর জন্য ভারতীয় যুবকদের রুশ সেনার হাতে তুলে দেওয়ার ‘গোপন বোঝাপড়ার’ তীব্র বিরোধিতা করছি আমরা। আমাদের দাবি, এই কাজ অবিলম্বে বন্ধ করতে হবে।