বিশ্বের ভ্রাতৃপ্রতিম দলগুলির শুভেচ্ছা

কমরেড প্রভাস ঘোষের হাতে রক্তপতাকা তুলে দিচ্ছেন বাসদ মার্ক্সবাদীর সমন্বয়ক কমরেড মাসুদ রানা

এস ইউ সি আই (সি)-এর প্রতিষ্ঠাতা, এ যুগের অন্যতম মহান মার্ক্সবাদী চিন্তানায়ক শিবদাস ঘোষের জন্মশতবর্ষপূর্তিতে ৫ আগস্ট ব্রিগেড সমাবেশ উপলক্ষে বিশ্বের ভ্রাতৃপ্রতিম কমিউনিস্ট পার্টিগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। বাংলাদেশ ও নেপালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তাঁরা এবং অন্যরা যে শুভেচ্ছা বার্তা পাঠান সেগুলি আমরা প্রকাশ করলাম।

 

 

কমরেড শিবদাস ঘোষ মার্ক্সবাদের একজন অথরিটি

বাসদ মার্ক্সবাদী

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্ক্সবাদী)-র আহ্বায়ক মাসুদ রানা শুভেচ্ছা বার্তায় বলেন, আমরা বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরে একটি যথার্থ বিপ্লবী দল গড়ে তোলার জন্য তীব্র সংগ্রামে নিয়োজিত রয়েছি। আমাদের পার্টি মনে করে, মার্ক্স-এঙ্গেলস-লেনিন-স্ট্যালিন-মাও সে তুং-এর ধারাবাহিকতায় কমরেড শিবদাস ঘোষ মার্ক্সবাদের একজন অথরিটি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, লেনিন পরবর্তী সময়ে কমরেড শিবদাস ঘোষ মার্ক্সবাদ-লেনিনবাদকে সম্প্রসারিত, বিকশিত ও সমৃদ্ধ করেছেন এবং দেশে দেশে শ্রমিকশ্রেণির বিপ্লবের পথনির্দেশ করেছেন।

 কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারা বাংলাদেশের মাটিতে নিয়ে এসেছিলেন তাঁর সুযোগ্য ছাত্র, মহান বিপ্লবী, আমাদের দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দর চৌধুরী। আমাদের দেশে মার্ক্সবাদ-লেনিনবাদ-শিবদাস ঘোষের চিন্তাধারায় আলোকিত হয়ে শত শত মানুষ, বিশেষ করে ছাত্র-যুব-মহিলারা তাদের ব্যক্তিগত জীবনের স্বাচ্ছন্দ্য পরিত্যাগ করে বিপ্লবী আন্দোলনে যোগ দিচ্ছেন।

কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পালনের শেষ লগ্নে আমরা বিশ্বাস করি, তাঁর চিন্তাধারা বিশ্বের সমস্ত শোষিত-নিপীড়িত মানুষের মুক্তির পথ আলোকিত করবে। কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারাই হোক আমাদের ঐক্য সুদৃঢ় করার ভিত্তি।

কমিউনিস্ট চরিত্র কেমন হবে, দেখিয়েছেন শিবদাস ঘোষ

সিসিইউসি, শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার সিলোন কমিউনিস্ট ইউনিটি সেন্টার (সিসিইউসি)-র সাধারণ সম্পাদক ই থাম্বাইয়া লিখেছেন,

বিপ্লবী পার্টির প্রতিটি সদস্য কমিউনিস্ট আচরণ রপ্ত না করলে (ডি-ক্লাসড না হলে), দলটি সর্বহারা শ্রেণির বিপ্লবী শৃঙ্খলায় দৃঢ় ভিত্তিতে গড়ে না উঠলে, সমাজতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করে সমাজতান্ত্রিক রাষ্ট্র গঠন এবং ব্যক্তি সম্পত্তি বিলোপের পথে সাম্যবাদী সমাজ গঠন সম্ভব নয়। এই সমস্ত বিষয়গুলি প্রাঞ্জল বিশ্লেষণে স্পষ্ট করে তুলেছেন কমরেড শিবদাস ঘোষ। এস ইউ সি আই (সি)-এর কমরেডদের মধ্যে আমরা এই চিন্তার পরিমাণগত ও গুণগত প্রভাব দেখতে পাই।

বর্তমানে বিশ্বের বেশিরভাগ কমিউনিস্ট পার্টি মার্ক্সবাদী বিশ্বদৃষ্টিভঙ্গির ভিত্তিতে বাস্তব পরিস্থিতির বিশ্লেষণ করতে অপারগ এবং বিভ্রান্তির শিকার। কিছু কমিউনিস্ট পার্টি এমনকি র্যাডিকাল ডেমোক্রেটিক পার্টির পর্যায়ে অধঃপতিত হয়েছে, কিছু নিছক বামপন্থী দলে পর্যবসিত হয়েছে। এই পরিস্থিতিতে যে সমস্ত কমিউনিস্ট পার্টি সঠিক রাস্তায় এগিয়ে চলেছে, এস ইউ সি আই (সি) তার মধ্যে অন্যতম। তাদের প্রতিষ্ঠাতার আদর্শ এবং তার ধারাবাহিকতা তাদের ক্ষয় থেকে রক্ষা করছে। তারা সুবিধাবাদ এবং নানা ধ্বংসাত্মক ‘ইজম’-এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে। এস ইউ সি আই (সি) সমাজতান্ত্রিক চিন্তার উদগাতাদের উত্তরাধিকার পেয়েছে তাদের প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষের মাধ্যমে। এই চিন্তাধারা বহন করে এগিয়ে চলতে গিয়ে তারা যে নতুন অবদান রাখবে তা স্বাভাবিক এবং তারা তা করছে। এই পরিস্থিতিতে সিসিইউসি এবং এস ইউ সি আই (সি)-র দীর্ঘ এবং গভীর সম্পর্ক আমরা কামনা করি। সমস্ত ক্ষেত্রে এস ইউ সি আই (সি)-র সাফল্য কামনা করি, আমাদের অভিনন্দন রইল।

আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের একজন মহান তত্ত্ববিদ

কমিউনিস্ট পার্টি অফ পাকিস্তান

বীর বিপ্লবী এবং এই উপমহাদেশের এবং আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের একজন মহান তত্ত্ববিদ কমরেড শিবদাস ঘোষের শতবর্ষ উদযাপনে অংশ নিতে পেরে আমরা সম্মানিত বোধ করছি। পশ্চিম ইউরোপের সঙ্গে আঁতাত করে মার্কিন সাম্রাজ্যবাদ সমগ্র বিশ্বের সম্পদকে লুণ্ঠন করছে এবং গণতন্ত্র প্রতিষ্ঠার নামে যুদ্ধ চালাচ্ছে। চিনের সাম্রাজ্যবাদ বিনিয়োগ ও উন্নয়নের নামে পুঁজি রপ্তানির দ্বারা আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার পিছিয়ে পড়া ও গরিব দেশগুলিকে কার্যত ঋণের জালে জড়িয়ে ফেলেছে।

বিশ্বজোড়া ক্রমবর্ধমান অসাম্যের কারণে আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের পুনর্জাগরণ অবশ্যম্ভাবী। কারণ মানুষ চাইছে সমাজতন্ত্রের মতো বিকল্প একটা সামাজিক অর্থনৈতিক ব্যবস্থা কায়েম হোক। মার্ক্সবাদ-লেনিনবাদের আদর্শের ভিত্তিতে সকল প্রকার সোসাল ডেমোক্রেসি ও শোধনবাদকে বর্জন করে আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের এমন জোয়ার সৃষ্টি করতে হবে যা বিশ্বের সাধারণ মানুষ ও শ্রমিক শ্রেণির জন্য ন্যায়ের উপর প্রতিষ্ঠিত সুস্থায়ী সমাজতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারে।

ভিন্ন জাতের পার্টি এসইউসিআই(সি)

পার্টি অফ কমিউনিস্টস ইউএসএ

পশ্চিমবঙ্গের কলকাতায় ৫ আগস্ট কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষে সোসালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া (কমিউনিস্ট)-এর প্রতি পার্টি অফ কমিউনিস্টস ইউএসএ (পিসিইউএসএ) অভিনন্দন জ্ঞাপন করছে।

শিবদাস ঘোষ ছিলেন এস ইউ সি আই (সি)-র প্রতিষ্ঠাতা এবং মতবাদিক নেতা। তাঁর নেতৃত্বে এসইউসিআই(সি) একটি গণদলে পরিণত হয়েছে। ত্রুশ্চেভের সংশোধনবাদ ও মাওবাদের বাড়াবাড়ির বিরোধিতা সহ দক্ষিণপন্থী সংশোধনবাদ ও বামপন্থী হঠকারিতার বিরোধিতার ক্ষেত্রে ভারতের অন্যান্য কমিউনিস্ট পার্টিগুলির সঙ্গে এস ইউ সি আই (সি)-র চিন্তাধারার ভিন্নতা রয়েছে। শিবদাস ঘোষের জন্মশতবর্ষে সোসালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া (কমিউনিস্ট)-কে পার্টি অফ কমিউনিস্টস ইউএসএ লাল সেলাম জানায়।

শ্রেণিসংগ্রামের চড়াই-উৎরাইতে পথ দেখায় শিবদাস ঘোষের চিন্তা

ওয়ার্কার্স ওয়ার্ল্ড পার্টি

সোস্যালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া (কমিউনিস্ট)-কে বৈপ্লবিক অভিনন্দন।

কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষে সোস্যালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া (কমিউনিস্ট)-এর প্রতি অভিনন্দন জ্ঞাপন করার সুযোগ পেয়ে আমরা, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্কার্স ওয়ার্ল্ড পার্টি সম্মানিত বোধ করছি। এস ইউ সি আই (সি)-র প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষ বিশ্ব জুড়ে মার্ক্সবাদ-লেনিনবাদের বিকাশে অবদান রেখেছেন। মার্কিন যুক্তরাষ্টে্রর কমিউনিস্টদের কাছেও তাঁর কর্মকাণ্ড সুলভ।

মার্ক্সবাদী-লেনিনবাদী দলে নেতৃত্বের প্রশ্নটি সর্বদাই গুরুত্বপূর্ণ। কমরেড শিবদাস ঘোষ তাঁর লেখাপত্রে দেখিয়েছেন, সংকটের সময়ে একটি মার্ক্সবাদী-লেনিনবাদী দলে রাজনৈতিক ও আদর্শগত নেতৃত্বের ভূমিকা অবশ্যপ্রয়োজনীয়। দেখা যাচ্ছে, দলের কর্মীদের শ্রেণিসংগ্রামের আঁকাবাঁকা পথে চলার উপযোগী সঠিক পথনির্দেশ দিতে তিনি সক্ষম হয়েছিলেন।

প্রথমত, সমাজবিকাশের নিয়ম বুঝতে এবং শ্রেণি সংগ্রামে শ্রমজীবী শ্রেণির হাতিয়ার হিসাবে মার্ক্সবাদ-লেনিনবাদের প্রয়োগ শেখার প্রয়োজনকে গুরুত্ব দিয়েছেন কমরেড শিবদাস ঘোষ।

১৯৬০-এর দশকে তাঁর লেখা নিবন্ধগুলির একটি আমাদের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। ওই বইয়ে তিনি ১৯৬২ সালের কিউবার মিসাইল সংকট নিয়ে আলোচনা করেছেন। ওই সময়ে ওই বিশেষ ঘটনাটি সম্পর্কে প্রতিটি কমিউনিস্ট পার্টিকে প্রতিক্রিয়া ব্যক্ত করতে হয়েছিল। পুস্তিকাটিতে কমরেড ঘোষ ব্যাখ্যা করে বলেছেন, বিশ্ব জুড়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার বন্ধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং মার্কিন সাম্রাজ্যবাদের কাছে নিজের (সমাজতান্ত্রিক শিবিরের) সার্বভৌমত্ব বিসর্জন না দিয়েই তা করা সম্ভব ছিল। কীভাবে তা সম্ভব, তিনি দেখিয়েছিলেন।

এই ধরনের বিশ্লেষণই একটি মার্ক্সবাদী-লেনিনবাদী দলকে বিপ্লবের পথে এগিয়ে চলতে সাহায্য করে এবং তাঁর বহু গুরুত্বপূর্ণ কাজের মধ্যে এটি হল মাত্র একটি উদাহরণ।

বর্তমানে আমরা যে বিশ্বে বসবাস করছি, ১৯৬২ সালের পর থেকে তার প্রভূত পরিবর্তন হয়েছে। মার্কিন সাম্রাজ্যবাদ ন্যাটো ও অন্যান্য সামরিক জোটের সঙ্গে একযোগে যুদ্ধ ডেকে আনছে ও বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষের উপর নানা নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে।

ওয়ার্কার্স ওয়ার্ল্ড পার্টি শ্রমজীবী শ্রেণির আন্তর্জাতিকতাবাদ রক্ষা এবং মার্কিন সাম্রাজ্যবাদের বিরোধী সমস্ত শক্তিগুলির সঙ্গে সহযোগিতার কথা ঘোষণা করছে। কমরেড শিবদাস ঘোষের পথনির্দেশে গড়ে ওঠা এস ইউ সি আই (কমিউনিস্ট) দলের সঙ্গেও ওয়ার্কার্স ওয়ার্ল্ড পার্টি সহযোগিতা জ্ঞাপনের কথা ঘোষণা করছে।

শ্রমিক শ্রেণিকে শক্তি জোগাবে

প্রতিরোধ, নেপাল

মহান মার্ক্সবাদী চিন্তানায়ক এবং শিক্ষক, এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পালনের এই অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমরা গর্বিত বোধ করছি। …

‘প্রতিরোধঃ একটি জনঅধিকার আন্দোলন’, -এর সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গ ও নেপালের খেটে খাওয়া মানুষের পক্ষ থেকে আমরা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পালনের এই অনুষ্ঠানের সর্বাত্মক সাফল্য কামনা করি। আমরা আশা করি, শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পালনের এই অনুষ্ঠান আপনাদের দল এবং সামগ্রিকভাবে শ্রমিক শ্রেণিকে আরও শক্তি জোগাবে। কমিউনিস্ট আদর্শ ও সমাজতান্ত্রিক ব্যবস্থার মহত্ত্বকে দৃঢ়ভাবে তুলে ধরার জন্য শ্রমিক শ্রেণিকে শক্তি জোগাবে।