সিলেবাসে ইতিহাস বিকৃতির প্রতিবাদ ইতিহাস কংগ্রেসে

ফাইল চিত্র

জাতীয় শিক্ষানীতি অনুসরণে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে যে ভাবে ইতিহাসের বিকৃতি ঘটানো হচ্ছে, তার তীব্র নিন্দা করা হয়েছে ভারতীয় ইতিহাস কংগ্রেসের ৮২তম অধিবেশনে। সিলেবাসের এই সংশোধনের বিরুদ্ধে সেখানে প্রস্তাবও গৃহীত হয়েছে। গৃহীত এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটি।

সংগঠনের সাধারণ সম্পাদক ডঃ তরুণকান্তি নস্কর ৩১ ডিসেম্বর এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলেন,

তেলেঙ্গানা রাজ্যের ওয়ারাঙ্গলে কাকাতিয়া বিশ্ববিদ্যালয়ে গত ২৮-৩০ ডিসেম্বর অনুষ্ঠিত ভারতীয় ইতিহাস কংগ্রেসের ৮২তম অধিবেশনে ‘জাতীয় শিক্ষানীতির অবকাঠামোয় ইতিহাস’ শীর্ষক প্রস্তাবে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপে ‘আমাদের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভারতীয় ইতিহাসের একটি অতিরঞ্জিত ও বেঠিক দৃষ্টি’ উপস্থাপনা করা, ‘ইন্ডিয়ান নলেজ সিস্টেম’– যা কিনা ‘জাতপাত জর্জরিত উদাহরণ সহ প্রাচীনকালের রচনায় পরিপূর্ণ’– তাকে অবশ্যপাঠ্য করা, তৎসহ আর্যজাতির ইতিহাসকে অদ্ভুত কায়দায় ভুলভাবে তুলে ধরা, মুঘল সম্রাট আকবরকে ভারতের বিস্তৃত ইতিহাসের সিলেবাস থেকে বাদ দেওয়া প্রভৃতির তীব্র নিন্দা করা হয়েছে। এই পদক্ষেপগুলি সবই জাতীয় শিক্ষানীতি ২০২০-র সুরে মেলানো।

তিনি বলেন, ভারতীয় ইতিহাস কংগ্রেসের এই প্রস্তাবকে আমরা আন্তরিকভাবে স্বাগত জানাই। এই ইতিহাস কংগ্রেসে জেএনইউ-এর আদিত্য মুখার্জী, এএমইউ-এর আলি নাদিম রিজভি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের আর মহালক্ষ্মী প্রমুখের মতো প্রথম সারির ইতিহাসবিদরা উপস্থিত ছিলেন। এর পরিপ্রেক্ষিতে আমরা দাবি করছি, ইউজিসি, এনসিইআরটি, কেন্দ্রীয় সরকার এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষ ইতিহাস বিশেষজ্ঞদের এই মূল্যবান মতামতকে গুরুত্ব দিন এবং এখনও পর্যন্ত ইতিহাসের সিলেবাসে যে সব ‘সংশোধন’ করা হয়েছে তা প্রত্যাহার করুন।