মণিপুরঃ দেশ জুড়ে প্রতিবাদ দিবস

যন্তরমন্তর, দিল্লি

কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারের ষড়যন্ত্রে প্রায় দু’মাস ধরে মেইতেই ও কুকি উপজাতির মানুষের মধ্যে সংঘর্ষে মণিপুর রাজ্যে আগুন জ্বলছে। ইতিমধ্যে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের, বাস্তুচ্যুত হয়েছেন কয়েক হাজার মানুষ। চলছে অগ্নিসংযোগ ও লুঠতরাজ।

এই সংঘর্ষে কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারের মদতদাতার ভূমিকার তীব্র নিন্দা করে এসইউসিআই(সি)-র পক্ষ থেকে দাবি করা হয়েছে, অবিলম্বে সরকারকে এই পরিস্থিতি দমন করে মানুষের মূল্যবান জীবন রক্ষায় ব্যবস্থা নিতে হবে। মণিপুরের সাধারণ মানুষের কাছেও দল নিজেদের মধ্যে ঐক্য শক্তিশালী করার ও বিচ্ছিন্নতাবাদী-জাতিবাদী সাম্প্রদায়িক শক্তিগুলিকে জনগণ থেকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

মণিপুরের এই ভয়াবহ পরিস্থিতি সৃষ্টির পিছনে বিজেপি সরকারের ষড়যন্ত্রমূলক ঘৃণ্য ভূমিকার বিরুদ্ধে এসইউসিআই(সি)-র আহ্বানে ৩০ জুন দেশ জুড়ে প্রতিবাদ দিবস পালিত হয়।

 

ত্রিপুরাঃ এ দিন দলের রাজ্য সাংগঠনিক কমিটির উদ্যোগে রাজধানী আগরতলার বটতলায় প্রতিবাদ সভা হয়। বক্তব্য রাখেন দলের রাজ্য সাংগঠনিক কমিটির সম্পাদক অরুণ ভৌমিক।

কর্ণাটকঃ দলের বাঙ্গালোর জেলা কমিটির উদ্যোগে ফ্রিডম পার্কে এ দিন প্রতিবাদ সভা হয়। বক্তব্য রাখেন জেলা সম্পাদক এম এন শ্রীরাম। সভাপতিত্ব করেন জেলা কমিটির সদস্য জয়ান্না।

উত্তরপ্রদেশ প্রতিবাদ দিবস উপলক্ষে দলের জৌনপুর জেলা কমিটির পক্ষ থেকে বদলাপুরে মহকুমাশাসক দফতরের সামনে ধরনা আয়োজিত হয়। জৌনপুরে দলীয় দফতর থেকে শুরু হয়ে একটি মিছিল মহকুমাশাসক দফতরে পৌঁছায়। সেখান থেকে রাষ্ট্রপতির উদ্দেশে তিন দফা দাবি সংবলিত স্মারকলিপি উপজেলাশাসকের হাতে তুলে দেওয়া হয়। দাবিগুলি ছিল, মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারকে দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে হবে। সেখানকার সাধারণ মানুষের জীবনের সুরক্ষা সুনিশ্চিত করতে হবে সরকারকে এবং যাঁরা সংঘর্ষের শিকার ও বাস্তুচ্যুত হয়েছেন, তাঁদের জন্য পুনর্বাসন সহ উপযুক্ত ব্যবস্থা করতে হবে।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন দলের পূর্ব উত্তরপ্রদেশ রাজ্য সাংগঠনিক কমিটির সম্পাদক রবিশঙ্কর মৌর্য সহ অশোক কুমার খরবার, ইন্দু কুমার শুক্ল, রাজেন্দ্র প্রসাদ তিওয়ারি প্রমুখ। সভাপতিত্ব করেন জয়প্রকাশ পাণ্ডেয়।

 

গুজরাটঃ ৩০ জুন এসইউসিআই(সি) সহ অন্যান্য বামদলগুলি আহমেদাবাদের লাল দরওয়াজায় বিক্ষোভ দেখায়। মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ কেন্দ্রীয় সরকার ও রাজ্যের বিজেপি সরকারের পদত্যাগ দাবি করেন তাঁরা। মণিপুরের দুর্গত জনসাধারণের প্রতি সংহতি প্রকাশ করে তাঁরা দাবি করেন অবিলম্বে সেখানে পুলিশ ও মিলিটারির বাড়াবাড়ি বন্ধ করতে হবে।

মধ্যপ্রদেশঃ গুনা, গোয়ালিয়র সহ রাজ্যের বিভিন্ন জেলায় দলের উদ্যোগে ৩০ জুন প্রতিবাদ দিবস পালিত হয়।

পশ্চিমবঙ্গঃ ৩০ জুন সারা দেশের মতো পশ্চিমবঙ্গে সমস্ত জেলায় প্রতিবাদ দিবস পালন করল এসইউসিআই(সি)। মেদিনীপুর শহরে প্রতিবাদ মিছিল সহ জেলা প্রশাসনিক দপ্তরের সামনে প্রতিবাদ সভা সংগঠিত হয়। কলকাতা সহ রাজ্যের সর্বত্র পথসভা, বিক্ষোভ ইত্যাদি হয়।

About suphal