বিপুল ফলন, তবুও আত্মঘাতী আলুচাষি রাজ্য সরকার কী করছে?

কোচবিহার শহরে কৃষক মিছিল। ১৫ ফেব্রুয়ারি

আত্মঘাতী হয়েছেন চন্দ্রকোনার আলুচাষি সুকুমার ঘোষ। চড়া সুদে মহাজনি ঋণ নিয়ে আলু চাষ করেছিলেন তিনি। এখন আলু মাঠ থেকে উঠতে শুরু করেছে। কিন্তু দাম কেজি প্রতি ৩-৪ টাকা। চাষের খরচই উঠবে না, লাভ দূরের কথা। ঋণ শোধ করবে কী করে এই আশঙ্কায় কীটনাশক খেয়ে সম্প্রতি আত্মহত্যা করেছেন তিনি।

এ বছর আলুর বিপুল ফলন হয়েছে। গত বছর রাজ্যে আলুর উৎপাদন ছিল ৮০ লক্ষ টন। এ বছর উৎপাদন ১ কোটি ২০ লক্ষ টনের আশেপাশে। কিন্তু বিপুল ফলন হলেও লাভের মুখ দেখতে পাচ্ছেন না চাষিরা। রাজ্যের কয়েকটি জেলা, বিশেষ করে হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর প্রধান আলু উৎপাদক অঞ্চল। বাজারে আলুর চাহিদাও সারা বছর। তবুও চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন না। কারণ আলুর দাম নির্ধারণে সরকার কোনও ভূমিকাই নেয় না। এক শ্রেণির ব্যবসায়ী আলুর দাম নিয়ন্ত্রণ করে এবং আলু ওঠার সময়ে দাম কমিয়ে দেয়। কিন্তু তাদের এত ক্ষমতার উৎস কী? কীসের বলে তারা চাষিদের যেমন খুশি দামে বিক্রি করতে বাধ্য করে? কারণ তারা ছাড়া বাজারে আর কোনও ক্রেতাকে থাকতে দেওয়া হয় না।

রাজ্যের কৃষক সংগঠনগুলোর দাবি, এই চাষি শোষণ আটকাতে হলে জরুরি ভিত্তিতে প্রয়োজন, কৃষকের কাছ থেকে ন্যায্য দামে সরকারি উদ্যোগে কৃষিপণ্য কেনার ব্যবস্থা করা। সারা বাংলা আলু চাষি সংগ্রাম কমিটি, অল ইন্ডিয়া কৃষক ও খেতমজুর সংগঠন এই দাবিতে বহু দিন ধরে আন্দোলন, ধর্না, বিক্ষোভ চালিয়ে আসছে। কিন্তু সরকার ব্যবসায়ীদের কাছে কৃষক স্বার্থকে বিসর্জন দেওয়ায় কৃষকের এই দাবি মানেনি। তৃণমূল সরকারের আগে সিপিএম সরকার, তার আগে কংগ্রেস সরকার এই দাবি সম্পূর্ণ উপেক্ষা করে গেছে।

প্রতি বছর আলু চাষিদের আত্মহত্যা পশ্চিমবঙ্গের একটি মারাত্মক অভিশাপ। লজ্জার বিষয়, রাজ্য সরকার এমনকি কৃষক আত্মহত্যাকে কৃষির সমস্যা হিসাবেই মানতে চায় না। কৃষক আত্মহত্যার ঘটনায় পূর্বতন সিপিএম সরকারের বক্তব্য ছিল পারিবারিক দ্বন্দ্ব, প্রণয়ঘটিত সমস্যা থেকেই এই সব মৃত্যু। শাসক বদল হয়েছে। ভাষ্য একই রয়ে গেছে। নতুন সংযোজন ঘটিয়ে গত কয়েক বছর ধরে তৃণমূল সরকার বলছে, রাজ্যে কৃষক আত্মহত্যার কোনও ঘটনাই নেই।

রাজ্য সরকার কৃষিপণ্যের বিপণনে নামলে শুধু চাষিরা উপকৃত হত তাই নয়, উপভোক্তারাও উপকৃত হত। তারাও ন্যায্য দামে কিনতে পারতেন। কারণ এই ব্যবসায়ীরা জলের দরে কৃষকের কাছ থেকে কিনে নিয়ে অনেক বেশি দামে বিক্রি করে।

রাজ্যে কৃষি দফতর আছে, কৃষি বিপণন দফতর আছে, দুই দফতরে দুজন মন্ত্রী আছেন, অসংখ্য আমলা, অফিসার, কর্মচারী আছেন। তাঁদের ভূমিকা কী? কৃষক জীবনের যে প্রধান সমস্যা তা সমাধানে বাস্তবে সরকারের কোনও ভূমিকাই নেই। সরকার কৃষিপণ্যের বাজার পুরোপুরি মুনাফাখোরদের হাতে ছেড়ে দিয়েছে। তারা চাষিদের শোষণ করে বিপুল মুনাফা করছে। তার লভ্যাংশ তোলাবাজিরূপে বা অনুদানি পোশাক পরে শাসক দলগুলির পকেটে ঢুকছে। সেই কারণেই কি সরকার এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না?

আলু চাষিদের এই সঙ্কট থেকে বাঁচাতে সরকার নূ্যনতম সহায়ক মূল্য ঘোষণা করতে পারত। চাষের খরচ কমাতে সস্তায় সার বীজ কীটনাশক দিতে পারত, সেচের খরচ কমাতে ডিজেল বিদ্যুতে ভর্তুকি দিতে পারত। সরকার তা না করে গোটা কৃষি ব্যবস্থাকে কৃষি পুঁজিপতিদের লুটের জন্য ছেড়ে দিয়েছে। সরকার স্বল্প সুদে কৃষিঋণের ব্যবস্থা করতে পারত। এটা করলে চড়া সুদের মহাজনি কারবার নিয়ন্ত্রিত হত। চাষিরা মহাজনি শোষণ থেকে খানিকটা বাঁচত। কিন্তু পুঁজিবাদী ব্যবস্থায় সরকার বাস্তবে পুঁজিপতিদের স্বার্থরক্ষার রাজনৈতিক প্রতিষ্ঠান। তীব্র কৃষক আন্দোলনের চাপে না পড়লে সে চাষির স্বার্থে কোনও পদক্ষেপই নেবে না। চাষির স্বার্থ বিপন্ন করেই তো পূরণ হয় কৃষি পুঁজিপতিদের স্বার্থ। সেটাই সরকার করছে।

এই সহজ সত্য ভোলাতে কেন্দ্র রাজ্য দুই সরকারই কৃষক স্বার্থের নামে কিছু প্রকল্প ঘোষণা করেছে। তাতে অল্প কিছু দান-খয়রাতি কিছু কিছু কৃষকের জুটছে। কিন্তু ফসলের ন্যায্য দাম পেলে এই ভিক্ষা নেওয়ার কি প্রয়োজন হত? যদিও এই ভিক্ষাটুকুও সবাই পাচ্ছে না। যারা ছিটেফোঁটা পাচ্ছে সেখানেও দুর্নীতি, দলবাজি। আলু চাষির মৃত্যুর পুনরাবৃত্তি রুখতে হলে সরকারকে ন্যায্য দাম পাওয়ার ব্যবস্থা করতে হবে। সেজন্য জরুরি ধারাবাহিক কৃষক আন্দোলন।