পাঠকের মতামত—ট্রেন লেট—প্রতিকার চাই

 

দক্ষিণ-পূর্ব রেলওয়ের হাওড়া-খড়গপুর শাখায় লোকাল ট্রেনগুলির লেটে চলাই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। লেট এক ঘন্টা, দেড় ঘণ্টা এমনকি দু’ঘণ্টা পর্যন্ত। এর পরেও রয়েছে কোনও কারণ ছাড়াই ট্রেন বাতিলের ঘটনা। ফলে প্রতিদিন হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। অফিস যাত্রীদের দেড় থেকে দুই ঘণ্টা আগে বাড়ি থেকে বেরোতে হচ্ছে। মেল ট্রেন ধরবার জন্য প্রাইভেট কার বুক করে হাওড়া কিংবা শিয়ালদহ স্টেশনে যেতে হচ্ছে। পরীক্ষার্থীদের সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর জন্য আগের দিন স্টেশনে, প্ল্যাটফর্মে রাত কাটাতে হচ্ছে।

যাত্রীরা বহুদিন ধরে বহুভাবে রেল কর্তৃপক্ষকে সমস্যার কথা জানিয়ে আসছেন। ট্রেন অবরোধ হয়েছে, বিক্ষোভ হয়েছে, স্টেশনে স্টেশনে ডেপুটেশন হয়েছে। কিন্তু সমস্যা ক্রমাগত বাড়ছে। কারণ রেল কর্তৃপক্ষ মেল ট্রেন ও মালগাড়িকে প্রাধান্য দিচ্ছে।

রেল দপ্তর ভাড়া বাড়াতে তৎপর। কিন্তু যাত্রীদের সমস্যা দূর করার বিষয়ে তারা অতি মাত্রায় উদাসীন। রেল কর্তৃপক্ষের মনে রাখা দরকার যে, মানুষ ক্ষোভে ফুঁসছে। যে কোনও সময় সেই ক্ষোভ স্ফুলিঙ্গের মতো জ্বলে উঠতে পারে। তাই তাদের কাছে আবেদন, তারা যেন সমস্যার সমাধানে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে।

তাপস বেরা

দুইল্যা, হাওড়া