Breaking News

জুনপুটঃ মিসাইল উৎক্ষেপণ কেন্দ্র তৈরির চেষ্টা, মানুষের উচ্ছেদ আশঙ্কা, আন্দোলনের ডাক প্রতিরোধ মঞ্চের

কাঁথি শহরের নিকটবর্তী জুনপুটে সামরিক ঘাঁটি বানিয়ে হাজার হাজার মৎস্যজীবী এবং সাধারণ মানুষকে উচ্ছেদ করার পরিকল্পনার বিরুদ্ধে ১৯ ফেব্রুয়ারি কাঁথি শহরে এক নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। কন্টাই সায়েন্স সেন্টারের উদ্যোগে এই কনভেনশনে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষক অসিত বরণ প্রামাণিক। মূল প্রস্তাব পাঠ করেন কন্টাই সায়েন্স সেন্টারের অন্যতম সদস্য রুম্পা সাউ, প্রস্তাবের সমর্থনে বক্তব্য রাখেন কনভেনশনের আহ্বায়ক অনুপ মাইতি। প্রধান বক্তা ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান এবং ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমির সদস্য অধ্যাপক ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায়।

বিজ্ঞানী ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায় বলেন, জুনপুটে মিসাইল উৎক্ষেপণ কেন্দ্র হলে এলাকা মিলিটারির দখলে চলে যাবে, সমুদ্রে মৎস্য শিকারে প্রভাব পড়বে। সুতরাং মৎস্যজীবীদের জীবন জীবিকা সংকটাপন্ন হবে শুধু তাই নয়, মিসাইলের একটা বাফার জোন থাকে, তাই একটি নির্দিষ্ট এলাকার মধ্যে সমস্ত জনসাধারণকে উচ্ছেদ হতে হবে।

বক্তব্য রাখছেন ডঃ দেবব্রত বেরা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবব্রত বেরা বলেন, জুনপুটের ৫০০ মিটার দূরে হরিপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাবিত জায়গা জুনপুট মিলিটারির দখলে একবার চলে এলে হরিপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পূর্ব পরিকল্পনা দ্রুত রূপায়িত হবে। আর তা হলে, হরিপুর থেকে পাঁচ কিলোমিটার বৃত্তের বাফার জোনের হাজার হাজার মানুষকে উচ্ছেদ হতে হবে। শুধু তাই নয়, তেজস্ক্রিয় দূষণে সমগ্র কাঁথিবাসী আক্রান্ত হবে। কাঁথি মহকুমা খটি মৎস্যজীবী ইউনিয়নের সম্পাদক দেবব্রত খুঁটিয়া এই প্রকল্প বাতিলের অঙ্গীকার করে বক্তব্য রাখেন।

হাজার হাজার মানুষকে জীবন জীবিকা থেকে উচ্ছেদ করার চক্রান্ত রুখতে কনভেনশন থেকে ৯ জনকে আহ্বায়ক করে জুনপুটে মিসাইল ও হরিপুরের পরমাণু চুল্লিবিরোধী গণ প্রতিরোধ মঞ্চ গঠিত হয়। কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি রাজ্যপাল, রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী, কাঁথি মহকুমা শাসক, জেলাশাসক সহ সর্বস্তরের প্রশাসনিক দপ্তরে স্বাক্ষরিত প্রতিবাদপত্র পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কনভেনশনে দুই শতাধিক জনসাধারণ উপস্থিত ছিলেন। কনভেনশন থেকে দাবি ওঠে, সরকার এলাকাবাসীকে উচ্ছেদ না করে সত্যই যদি উন্নয়ন করতে চায় তাহলে জুনপুট, হরিপুরে পর্যটন শিল্প এবং সামুদ্রিক মাছের সংরক্ষণ ও প্রক্রিয়াজাত কোনও শিল্প করুক।