Breaking News

সরকারকে কড়া হুঁশিয়ারি গ্রামীণ ভারত বনধ ও শিল্প ধর্মঘটে

সংযুক্ত কিসান মোর্চা (এসকেএম) এবং কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনগুলির ডাকে ১৬ ফেব্রুয়ারি দেশ জুড়ে পালিত হল গ্রামীণ ভারত বনধ ও শিল্প ধর্মঘট। এ রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা থাকায় ওই দিন এসকেএম গ্রামবাংলায় প্রতিবাদ দিবস পালন করে এবং ট্রেড ইউনিয়নগুলো ১৩ ফেব্রুয়ারি জেলায় জেলায় আইন অমান্য, মিছিল, বিক্ষোভ ইত্যাদি কর্মসূচি পালন করে।

ফসলের এমএসপি আইনসঙ্গত করা, নয়া বিদ্যুৎ আইন ও স্মার্ট মিটার বাতিল করা, চারটি কালা শ্রম কোড বাতিল করা, খেতমজুর সহ সমস্ত গ্রামীণ মজুরদের সারা বছরের কাজ ও ৬০০ টাকা মজুরি, জবকার্ড হোল্ডারদের বকেয়া মজুরি অবিলম্বে পরিশোধ করার দাবিতেই ছিল এই আন্দোলন।

অল ইন্ডিয়া কিসান খেতমজদুর সংগঠন (এআইকেকেএমএস) রাজ্যের দুই শতাধিক জায়গায় কৃষক-খেতমজুরদের সংগঠিত করে এসকেএম-এর ব্যানারে বিক্ষোভ মিছিল, সভা, কুশপুতুল দাহ ইত্যাদি কর্মসূচি পালন করে। হাজার হাজার কৃষক-খেতমজুর এবং শ্রমিক এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। পাঞ্জাবের কৃষকরা এই দাবিতে আন্দোলন করছে। দিল্লি সীমান্তে এই কৃষকদের উপর মোদি সরকার ড্রোন থেকে টিয়ার গ্যাস, রবার বুলেট ছুড়ে যে ভাবে বর্বর আক্রমণ করেছে সর্বত্র তার বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে।

মোদি সরকার দেশের শ্রমিক-কৃষক সহ আমজনতার বিরুদ্ধে একটার পর একটা যে নীতি গ্রহণ করে চলেছে তা প্রতিরোধে শ্রমিক-কৃষকের এই যৌথ মঞ্চ গোটা দেশব্যাপী আন্দোলনের আহ্বান জানিয়েছে।