শিক্ষা বাঁচাতে কনভেনশন ভোপালে

শিক্ষার বেসরকারিকরণ, ব্যবসায়ীকরণ, সাম্প্রদায়িকীকরণ ও কেন্দ্রীয়করণের নীলনক্সা নয়া জাতীয় শিক্ষানীতি প্রতিরোধে অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির পক্ষ থেকে ১৮ জুন মধ্যপ্রদেশে ভোপালের হিন্দি ভবনে একটি কনভেনশনের আয়োজন করা হয়। বিপুল সংখ্যক শিক্ষক-অধ্যাপক-অভিভাবক ও শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

প্রধান বক্তা সর্বভারতীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য দেবাশীষ রায় (ইনসেট) বলেন, এই নীতি শুধু শিক্ষার বেসরকারিকরণ বাড়াবে তাই নয়, এই পরিকল্পনা, শিক্ষাকে সঙ্কুচিত করবে এবং আগামী প্রজন্মকে বিজ্ঞানমনস্ক-ধর্মনিরপেক্ষ প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত করবে। তিনি বলেন, শিক্ষা এখন এত ব্যয়বহুল যে, দরিদ্র ও প্রান্তিক ছাত্রছাত্রীরা পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে। এর বিরুদ্ধে দীর্ঘমেয়াদি প্রতিরোধ আন্দোলন গড়ে তোলা ছাড়া রাস্তা নেই।

কমিটির রাজ্য আহ্বায়ক ডঃ রাম অবতার শর্মা বলেন, মধ্যপ্রদেশের মানুষ যে নয়া জাতীয় শিক্ষানীতির বিরোধী, এই সম্মেলনের সাফল্যেই তা প্রমাণ হচ্ছে। আমাদের দাবি, প্রতি বছর বরাদ্দ না কমিয়ে বাজেটের ১০ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করতে হবে।

বক্তব্য রাখেন কমিটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য সুরেন্দ্র রঘুবংশী, শচীন জৈন এবং মুদিত ভাটনগর। শিক্ষা বাঁচাতে পেশ করা প্রস্তাব নিয়ে সম্মেলনে আলোচনা হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। শিক্ষা আন্দোলন তীব্রতর করার লক্ষ্যে রাজ্য সম্মেলনের উদ্দেশ্যে ডঃ রাম অবতার শর্মাকে আহ্বায়ক করে রাজ্যস্তরে একটি প্রস্তুতি কমিটি গঠিত হয়।