Breaking News

রাজ্যপালের সিদ্ধান্ত অগণতান্ত্রিকঃ এআইডিএসও

রাজ্যের উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য হিসেবে রাজ্যপালের নিজেকে মনোনীত করার ঘটনার তীব্র নিন্দা করে ১ সেপ্টেম্বর এক বিবৃতিতে এআইডিএসও-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক বিশ্বজিৎ রায়় বলেন, শিক্ষানীতি প্রণয়ন সহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ পরিচালনার ক্ষেত্রে স্বাধিকার হরণ করে কেন্দ্র-রাজ্য উভয় সরকারের কর্তৃত্ব স্থাপন করার নিকৃষ্ট প্রয়াস ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এর নবতম সংযোজন উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য হিসেবে রাজ্যপালের নিজেকে মনোনীত করার ঘটনা।

এর আগে মুখ্যমন্ত্রীকেও বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে নিজেকে ঘোষণা করার অগণতান্ত্রিক কাজ করতে দেখা গেছে। এ শুধু কেন্দ্র ও রাজ্য সরকারের দম্ভের দ্বন্দ্ব নয়, এ হল শিক্ষার উপর শাসকদের ফ্যাসিবাদীসুলভ আক্রমণের সুচতুর কৌশল।

তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে গণতন্ত্র সুরক্ষিত রাখতে ১৪টি বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালের উপাচার্য হিসেবে নিয়োগের অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিলের দাবি এবং উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নিয়োগের দাবি জানাচ্ছে এআইডিএসও। পাশাপাশি রাজ্যের গণতন্ত্রপ্রেমী ও শিক্ষাপ্রেমী নাগরিকদের কাছে শিক্ষাব্যবস্থার স্বাধিকার রক্ষার আন্দোলন শক্তিশালী করার আহ্বান জানান তিনি।