ভরসা সংগ্রামী বামপন্থা—বইমেলায় সেই বই খুঁজেছেন মানুষ

বইমেলায গণদাবী স্টল। ২৭ জানুয়ারি ২০২৪

একদল বুদ্ধিজীবী দেখাতে চান রাজনীতি ব্যাপারটাতেই যেন মানুষের অনীহা। বিশেষত বামপন্থী রাজনীতি, মার্ক্সবাদ এ সবের প্রতি যেন বর্তমান প্রজন্মের আকর্ষণ নেই। অথচ এবারের কলকাতা বইমেলায় গণদাবী স্টলে দেখা গেল সম্পূর্ণ অন্য চিত্র। প্রথম সপ্তাহেই কয়েক লক্ষ টাকার বই বিক্রি হয়েছে।

স্টলে সামাজিক আন্দোলন সংক্রান্ত, মার্ক্সবাদী অথরিটি ও বর্তমান সময়ের নানা বিশ্লেষণমূলক বই ছাড়া অন্য কোনও বই বিক্রি হয় না, তবুও এত সাড়া পাওয়া যাচ্ছে কী ভাবে? স্টলের কর্মীদের একজন বললেন, বতর্মান সমাজের সঙ্কট চিন্তাশীল মানুষকে খুবই ভাবাচ্ছে। তাঁরা এই সঙ্কট থেকে মুক্তির পথ খুঁজছেন। মার্ক্সবাদী চিন্তানায়ক শিবদাস ঘোষ বলেছেন, বাস্তবে জ্ঞান জগতকে খুঁটিয়ে খুঁটিয়ে অনুসন্ধান করেছে শোষিত সম্প্রদায়। সত্য জানার প্রয়োজন তাদেরই সবচেয়ে বেশি।

দেশ জুড়ে চলছে আদর্শগত দেউলিয়া রাজনীতির রমরমা। সর্বভারতীয় স্তরে কংগ্রেসের ধারাবাহিকতায় বিজেপির জনবিরোধী শাসন মানুষ দেখছে। এ রাজ্যে পরিবর্তন আনার যে প্রতিশ্রুতি তৃণমূল দিয়েছিল, ক্ষমতায় বসেই তারা তা ভুলে বসেছে। সিপিএমের ৩৪ বছরের অবাম শাসন মানুষ আজও ভুলতে পারেনি। এখন যে কোনও উপায়ে একটা-দুটো এমএলএ-এমপি পাওয়ার লোভে তাদের কার্যকলাপ বামমনস্ক মানুষকে ব্যথা দিচ্ছে। এই অবস্থায় পথ কী? রাজনৈতিক দিশা কী? উত্তর পেতে গণদাবী স্টলে আসছেন অনেকেই। এস ইউ সি আই (সি)-র সংগ্রামী বামপন্থার লাইন এই সময়ে বিশেষ ভাবে চোখে পড়ছে নবীন প্রজন্ম ও বামমনস্ক মানুষদের। তাঁরা এ বার স্টল থেকে কিনেছেন, কমরেড শিবদাস ঘোষের ‘কেন ভারতের মাটিতে এস ইউ সি আই (সি) একমাত্র সাম্যবাদী দল’, ‘মার্ক্সবাদ ও মানবসমাজের বিকাশ প্রসঙ্গে’, ‘বিপ্লবী জীবনই সর্বাপেক্ষা মর্যাদাময়’, ‘ফ্যাসিবাদ ও বামগণতান্ত্রিক আন্দোলনে নৈতিকতার সঙ্কট’, ‘নির্বাচন সর্বস্ব রাজনীতি নয়, বিপ্লবী আন্দোলনই মুক্তির পথ’ প্রভৃতি বইগুলি। লেনিনের ‘রাষ্ট্র ও বিপ্লব’ এবং কমরেড প্রভাস ঘোষের ‘মার্ক্সবাদ ও সমাজতান্ত্রিক বিপ্লব’, ‘মহান নভেম্বর বিপ্লব ও লেনিন’, ‘মহান স্ট্যালিন ও কমিউনিজম বিরোধী অপপ্রচারের জবাবে’ ইত্যাদি বইগুলির প্রতি আগ্রহ ছিল চোখে পড়ার মতো। ধর্মীয় উগ্রতা ও তা প্রসারের লক্ষ্যে শাসকদলের নির্লজ্জ ভূমিকায় ক্ষুব্ধ মানুষ ‘উগ্র জাতীয়তাবাদ, বর্ণবিদ্বেষ, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ও ফ্যাসিবাদের বিপদ প্রসঙ্গে’, ‘ধর্মীয় চিন্তা, বিবেকানন্দ, গান্ধীজি ও রবীন্দ্রনাথের চিন্তাধারা এবং মার্ক্সবাদ ও সমাজতান্ত্রিক বিপ্লব’ বইগুলি সংগ্রহ করেছেন। সংগ্রহ করছেন ‘ভারতে বিপ্লবের স্তর নির্ধারণে সিপিএম, সিপিআই ও নকশালপন্থীদের সাথে এসইউসিআই(সি)-র পার্থক্য কোথায় ও কেন’ ইত্যাদি বই। নবজাগরণের মনীষীদের জীবনসংগ্রাম যথার্থ ভাবে জানতে তাঁরা কিনেছেন ‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরঃ একটি মূল্যায়ন’ ও ‘শহিদ-ঈ-আজম ভগৎ সিং একটি মার্ক্সবাদী মূল্যায়ন’ বইগুলি।