বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা লেনিন স্মরণে কমিটি গঠন

বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা ও শিক্ষক, রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লবের রূপকার লেনিন মৃত্যুশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে ২৩ ডিসেম্বর কলকাতার ভবানীপুরে আশুতোষ ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় (ছবি)। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এসইউসিআই(কমিউনিস্ট)-এর রাজ্য কমিটির সদস্য কমরেড সুদীপ্ত দাশগুপ্ত ও বিশেষ অতিথি ছিলেন এলাকার বিশিষ্ট আইনজীবী অশোক কুমার গাঙ্গুলী। সভাপতিত্ব করেন দলের কলকাতা জেলা কমিটির পূর্বতন সদস্য কমরেড শিবাজী দে। সভা থেকে ‘কমরেড লেনিন মৃত্যুশতবর্ষ উদযাপন কমিটি, ভবানীপুর’ গঠিত হয়। সভাপতি ও সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে কমরেড সন্দীপ দত্ত ও কমরেড ফরিদা খাতুন।

এ দিনই ঢাকুরিয়া-কসবা-বালিগঞ্জ আঞ্চলিক কমিটির উদ্যোগে ঢাকুরিয়া বান্ধব সমাজ হলে মহান লেনিন মৃত্যুশতবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান বক্তা ছিলেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও কলকাতা জেলা সম্পাদক কমরেড সুব্রত গৌড়ী। সভায় প্রায় ৮০ জন অংশগ্রহণ করেন। কমরেড শংকর দাসকে সভাপতি ও কমরেড শুভাশীষ দাসকে সম্পাদক করে ১৮ জনের কমিটি গঠিত হয়।

২৩ ডিসেম্বর পশ্চিম মেদিনীপুরের ঘাটালের অন্নপূর্ণা আর্কেডে এক সভায় বক্তব্য রাখেন এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর রাজ্য কমিটির সদস্য কমরেড দিলীপ মাইতি। সভাপতিত্ব করেন কমরেড দেবাশীষ মাইতি। সভা থেকে ‘মহান লেনিন মৃত্যু শতবার্ষিকী উদযাপন কমিটি’ গঠিত হয়। সভাপতি হিসাবে কমরেড কানাইলাল পাখিরা ও যুগ্ম-সম্পাদক হিসেবে নির্বাচিত হন কমরেড সুব্রত মাজী ও নিমাই বাগ।