বছরে কমপক্ষে ২০০ দিন কাজ ও দৈনিক ৭০০ টাকা মজুরির দাবি এ আই ইউ টি ইউ সি-র

কেন্দ্রীয় সরকারের একশো দিনের কাজের (মনরেগা) সামান্য মজুরি বৃদ্ধির ঘোষণার তীব্র বিরোধিতা করে এআইইউটিইউসি-র রাজ্য সম্পাদক অশোক দাস ২৮ মার্চ এক বিবৃতিতে বলেন, গ্রাম ও শহরের কর্মহীন শ্রমিকদের বছরে ১০০ দিন কাজ দেওয়ার জন্য তৈরি হয়েছিল এই মনরেগা প্রকল্প। আমাদের সংগঠন সহ বিভিন্ন সংগঠন বার বার দাবি করেছে মজুরি ও কাজের দিন বৃদ্ধির। কিন্তু কেন্দ্রীয় সরকার এই বিষয়ে এতদিন কোনও গুরুত্বই দেয়নি। হঠাৎ লোকসভা ভোট ঘোষণার পর কেন্দ্রীয় সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রক ঘোষণা করেছে একশো দিনের কাজের মজুরি বৃদ্ধির কথা, যা কার্যকর হবে ১ এপ্রিল থেকে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই মজুরি বৃদ্ধি ঘটেছে মাত্র ৫.৫ শতাংশ। বর্তমানে চালু দৈনিক মজুরি ২৩৭ টাকা বৃদ্ধি পেয়ে হবে ২৫০ টাকা। কিন্তু অন্ধ্রপ্রদেশে এই মজুরি বাড়ানো হবে ১০.৩ শতাংশ, গুজরাটে ৯.৪ শতাংশ এবং কর্ণাটকে ১০.৪ শতাংশ। আমরা এ রাজ্যে মজুরির ক্ষেত্রে এই সামান্য বৃদ্ধির তীব্র নিন্দা ও বিরোধিতা করছি। পাশাপাশি রাজ্যে রাজ্যে মজুরি বৃদ্ধির শতাংশ হারের পার্থক্যেরও তীব্র বিরোধিতা করছি।

কাজ ও বাঁচার মতো মজুরি না থাকায় আমাদের দেশের কোটি কোটি কর্মক্ষম যুবক পরিযায়ী শ্রমিকে পরিণত হয়ে অন্য রাজ্যে কাজ করতে যেতে বাধ্য হচ্ছেন। আমাদের দাবিঃ

১) মনরেগা প্রকল্পে বছরে ১০০ দিনের পরিবর্তে কমপক্ষে ২০০ দিন কাজের ব্যবস্থা করতে হবে। ২) এই প্রকল্পের দৈনিক মজুরি কমপক্ষে ৭০০ টাকা করতে হবে এবং ৩) সারা দেশে প্রকল্পের শ্রমিকদের সমান মজুরি করতে হবে।