জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে সোচ্চার পাঞ্জাবের শিক্ষাবিদরা

৩ ডিসেম্বর লুধিয়ানার পাঞ্জাবী ভবন হলে জাতীয় শিক্ষানীতি প্রতিরোধে সারা ভারত সেভ এডুকেশন কমিটির পাঞ্জাব শাখার দ্বিতীয় সম্মেলনের উদ্বোধনী ভাষণে অমৃতসর সরকারি মেডিকেল কলেজের অধ্যাপক ডঃ শ্যামসুন্দর দীপ্তি বলেন, বর্তমান শাসকরা ছাত্রদের মধ্যে বিজ্ঞানবিরোধী কুসংস্কারাচ্ছন্ন মানসিকতা সৃষ্টির অপচেষ্টায় মত্ত হয়েছে। জে এন ইউ-এর প্রাক্তন অধ্যাপক চমন লাল বলেন, শহিদ ভগৎ সিং-এর মতো স্বাধীনতা সংগ্রামীরা যে মূল্যবোধের চর্চা স্বাধীন ভারতে চেয়েছিলেন তার প্রসারে এই শিক্ষানীতি সম্পূর্ণ ব্যর্থ। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কুলদীপ পুরি বলেন, এই শিক্ষানীতি নতুন করে ইতিহাস রচনার নামে পরিকল্পিতভাবে দেশের ইতিহাস বিকৃত করছে।

সেভ এডুকেশন কমিটির সাধারণ সম্পাদক ডঃ তরুণকান্তি নস্কর বলেন, এই শিক্ষানীতি বিশ্বব্যাঙ্কের শিক্ষা সংক্রান্ত নীতি ও হিন্দুত্ববাদী ভাবনা-ধারণার এক অদ্ভুত ‘ককটেল’ যা ভারতের বহুত্ববাদী ব্যবস্থাকে নস্যাৎ করছে ও সরকার পোষিত শিক্ষাকে ধ্বংস করছে। বিশ্বব্যাঙ্ক কোনও আন্তর্জাতিক শিক্ষা প্রণয়নের সংস্থা নয়, বরং বিশ্ব অর্থনীতির নিয়ন্ত্রক সংস্থা। তাকে ভারতের শিক্ষানীতি নির্ধারণের দায়িত্ব দেওয়া থেকে পরিষ্কার, সরকার শিক্ষাকে কী দৃষ্টিতে দেখে।

এ ছাড়াও বক্তব্য রাখেন অধ্যাপক যগবন্ত সিং, অধ্যাপক সুকদেব সিং শির্সা, বিক্রম দেব সিং, সাহিব সিং (নাট্যকার) প্রমুখ। সভাপতিত্ব করেন সংগঠনের় সম্পাদক অধ্যাপক আমিন্দার পাল সিং।