কেরালায় সিপিএম সরকার চালু করছে স্মার্ট মিটার

শিলিগুড়ি

বিদ্যুতের স্মার্ট মিটার লাগানোর বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন করছেন গ্রাহকরা। অল বেঙ্গল ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশন (অ্যাবেকা) স্মার্ট মিটার চালুর বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলেছে সব স্তরের গ্রাহকদের ঐক্যবদ্ধ করে। কেন তা গ্রাহক স্বার্থবিরোধী, তা বোঝা দরকার সব স্তরের মানুষের।

১) এই মিটার ব্যবস্থায় বিলের হার্ড কপি দেওয়া হবে না। ফলে গ্রাহক কত ইউনিট খরচ করেছে, তার দাম কত, মিটার ভাড়া কত, ফিক্সড-মিনিমাম চার্জ কত, অন্যান্য কোন চার্জ নেওয়া হচ্ছে, সে বিষয়ে গ্রাহক জানতে পারবে না। ২) প্রি-পেইড মিটারে টাকা আগে দিলে তবে বিদ্যুৎ আসবে, যা বিদ্যুৎকে পরিষেবার পরিবর্তে সাধারণ পণ্যের স্তরে নামিয়ে আনবে। ৩) গ্রাহকের জমা টাকা শেষ হয়ে গেলেই তৎক্ষণাৎ কোনও নোটিশ ছাড়াই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাবে (এমনকি মধ্যরাতে পর্যন্ত)। ৪) প্রথমে পোস্ট-পেইড, তারপর প্রি-পেইড, টিওডি সিস্টেমে বিল, তার সাথে ডায়নামিক ফেয়ার প্রাইসিং-এর (চাহিদা যখন যেমন বাড়বে দামও তখন তেমন বাড়বে) ফলে গ্রাহককে বাড়তি টাকা গুনতে হবে। ৫) স্মার্ট মিটার আসায় বহু ব্যয়ে বানানো বর্তমান ডিজিটাল মিটারগুলো ফেলে দেওয়া হবে। এই মিটার কৃত্রিম মেধার কনন্ট্রোলে থাকবে, যার মাধ্যমে কোম্পানির সীমাহীন মুনাফার লালসায় স্মার্টলি গ্রাহকের টাকা লুট হবে। ৬) স্মার্ট মিটার খারাপ হলে তার পরিবর্তন ও বিল সংশোধন করা অসম্ভব হবে। এই মিটারের স্থায়িত্ব ৫-৭ বছর। তখন আবার মিটার পরিবর্তনের জন্য লক্ষ লক্ষ টাকা ব্যয় হবে, যার দায়ভার গ্রাহকদের উপরেই পড়বে। ৭) বেসরকারি কোম্পানিগুলির হাতে স্মার্ট মিটারের টাকা জমা নেওয়ার ভার থাকায় রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানি কার্যত অচল হয়ে যাবে। বিদ্যুৎ ক্ষেত্রের সার্বিক বেসরকারিকরণ ত্বরান্বিত হবে। ৮) বিদ্যুৎ আইন ২০০৩ অনুযায়ী স্মার্ট মিটার লাগানো বাধ্যতামূলক নয়, গ্রাহকের ইচ্ছাধীন। ডিজিটাল মিটার সূক্ষ্মভাবে বিদ্যুৎ ব্যবহারের পরিমাপ করতে সক্ষম হলেও তা বাতিল করে স্মার্ট মিটার লাগানো হচ্ছে। এর থেকে বোঝাই যাচ্ছে, স্মার্ট মিটার অত্যন্ত জনবিরোধী, কৃষকবিরোধী, কর্মচারী বিরোধী এবং শিল্পবিরোধী।

পশ্চিমবঙ্গে স্মার্ট মিটার লাগানোর উদ্যোগ চলছে সর্বত্র। বহু জায়গায় বিদ্যুৎ দপ্তরের কর্মীরা মিটার লাগাতে এসে গ্রাহকদের বিক্ষোভের মুখে পড়ছেন। অ্যাবেকার নেতৃত্বে আন্দোলনে গ্রাহকরা সংঘবদ্ধ ভাবে প্রতিবাদ জানাচ্ছেন, বহু জায়গায় প্রতিরোধ গড়ে তুলছেন। গ্রাহকদের আন্দোলন করতে দেখে ঘোলা জলে মাছ ধরতে নেমেছে ক্ষমতালোভী সিপিএম। যে সিপিএমের মুখ্যমন্ত্রী জ্যোতি বসুই গ্রাহক স্বার্থের তোয়াক্কা না করে শিল্পপতি গোয়েঙ্কার হাতে বিদ্যুৎব্যবস্থাকে তুলে দিয়েছিল। সেই সিপিএম এখন জনগণের ক্ষোভ লক্ষ করে স্মার্ট মিটার লাগানোর বিরোধিতা করছে পশ্চিমবঙ্গ, আসাম ও অন্যান্য রাজ্যে। বুঝতে অসুবিধা হয় না, এই দ্বিচারিতা শুধুমাত্র ভোটের দিকে লক্ষ রেখেই। সে জন্যই কেরালাতে ক্ষমতায় থাকা সিপিএম স্মার্ট মিটারের পক্ষে সওয়াল করেছে শুধু নয়, কেরালা স্টেট ইলেকট্রিসিটি বোর্ড এই মিটার লাগানোর নোটিস জারি করেছে।

ফলে এ কথা স্পষ্ট যে, জনস্বার্থের উপর এমন একটি আক্রমণের বিরুদ্ধে যথার্থ প্রতিবাদ এমন দ্বিচারী কায়দায় হতে পারে না। তাই যে সমস্ত সিপিএম সমর্থক আন্তরিক ভাবে চাইছেন স্মার্ট মিটারের বিরুদ্ধে আন্দোলন হোক, তারা নেতৃত্বের এই দ্বিমুখী ভূমিকায় ব্যথিত। স্মার্ট মিটারের বিরুদ্ধে দলমত নির্বিশেষে সাধারণ গ্রাহকরা সোচ্চার। এই আন্দোলনকে সঠিক পথে প্রবাহিত করতে হলে দরকার আন্দোলনের প্রশ্নে একাগ্র, নিষ্ঠাবান সংগঠনকে চিনে নেওয়া, তাদের হাতকে শক্তিশালী করা। বিদ্যুৎ আন্দোলনের নির্ভরযোগ্য সংগঠন হিসাবে অ্যাবেকা লাগাতার সেই ভূমিকা পালন করছে।