এআইকেকেএমএস-এর ডাকে দিল্লিতে কৃষকদের ধরনা

দিল্লির যন্তরমন্তরে এআইকেকেএমএস এর ধরনায় বক্তব্য রাখছেন কমরেড সত্যবান

ফসলের ন্যায্য দাম পাওয়ার জন্য সামগ্রিক রাষ্ট্রীয় বাণিজ্য চালু, এমএসপি আইনসঙ্গত করা, নয়া বিদ্যুৎ বিল প্রত্যাহার, গ্রামীণ মজুরের সারা বছর কাজ ও ন্যায্য মজুরি, সস্তা দরে সার, বীজ, জ্বালানি তেল সরবরাহ সহ কৃষক জীবনের নানা সমস্যা সমাধানের দাবিতে ১ নভেম্বর এআইকেকেএমএস-এর ডাকে দিল্লির যন্তরমন্তরে কৃষকরা ধরনায় বসলেন। হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ কেরালা, পশ্চিমবঙ্গ, আসাম সহ দেশের নানা প্রান্ত থেকে সহস্রাধিক কৃষক অংশগ্রহণ করেছিলেন। সভাপতিত্ব করেন বিশিষ্ট কৃষক নেতা সংগঠনের সর্বভারতীয় সহসভাপতি কমরেড অনুপ সিং।

ধরনায় প্যালেস্টাইনে ইজরায়েলের বর্বর আক্রমণের বিরুদ্ধে ধিক্কার জানিয়ে এক নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। এ ছাড়াও নিউজক্লিকের ঘটনায় দিল্লির আন্দোলনকারী কৃষকদের উপর কেন্দ্রীয় সরকারের কুৎসা রটনা ও আসামের ব্রহ্মপুত্র নদীর ভয়াবহ ভাঙনে লক্ষ লক্ষ অসহায় মানুষের সমস্যা প্রতিকারের দাবি জানিয়ে দুটি প্রস্তাব গৃহীত হয়। সংগঠনের পক্ষ থেকে দাবি সংবলিত এক স্মারকলিপি প্রধানমন্ত্রীর উদ্দেশে প্রেরণ করা হয়।

উদ্বোধনী ভাষণে সংগঠনের সাধারণ সম্পাদক কমরেড শঙ্কর ঘোষ বলেন, এই সমাবেশের উদ্দেশ্য হল দেশব্যাপী কৃষকদের সমস্যা-সঙ্কটের কথা একচেটিয়া পুঁজিবাদের সেবাদাস বধির কেন্দ্রীয় সরকারের কানে পৌঁছে দেওয়া, কৃষক সংগ্রামের বার্তা দেশের ঘরে ঘরে পৌঁছে দেওয়া। তিনি এসকেএম আহুত ২৬-২৮ নভেম্বরের কর্মসূচিকে সর্বাত্মক সফল করার জন্য আবেদন জানান। সংগঠনের সভাপতি কমরেড সত্যবান সহ নানা রাজ্যের কৃষক নেতারাও বক্তব্য রাখেন।